প্রাথমিকের সহকারী শিক্ষকদের বিরুদ্ধে মামলার ক্ষমতা পেলেন জেলা শিক্ষা অফিসার

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের বিরুদ্ধে সরাসরি বিভাগীয় মামলা রুজু ও পরিচালনার ক্ষমতা দেওয়া হলো সংশ্লিষ্ট বিভাগীয় উপপরিচালক ও জেলা শিক্ষা অফিসারদের।

বৃহস্পতিবার (১৪ জুলাই) প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এর আগে ১৯৮৫ সালের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগীয় উপপরিচালক ও জেলা শিক্ষা অফিসাররাই বিভাগীয় মামলা রুজু ও পরিচালনা করতেন। তবে ২০১৮ সালের ২০১৮ সালে সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা জারি হলে আগের নিয়ম বাদ যায়।

২০১৮ সালের সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী সংশ্লিষ্ট কর্মকর্তারাই বিভাগীয় মামলা রুজু ও পরিচালনার করতেন। এ ক্ষেত্রে বিভাগীয় মামলা পরিচালনার এখতিয়ার নিয়ে উচ্চ আদলতে মামলার করার সুযোগ থাকে।

এই পরিস্থিতি এড়াতে মন্ত্রণালয় আদেশ জারি করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সরাসরি বিভাগীয় মামলা রুজু ও পরিচালনার ক্ষমতা দিলো মন্ত্রণালয়।

অফিস আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু ও পরিচালনা করার দায়িত্ব সংশ্লিষ্ট বিভাগীয় উপপরিচালকের ওপর অর্পণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সহকারী শিক্ষকদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু ও পরিচালনা করার দায়িত্ব সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের ওপর অর্পণ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এ অবস্থায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু ও পরিচালনা করার দায়িত্ব যথাক্রমে সংশ্লিষ্ট বিভাগীয় উপপরিচালক ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের ওপর অর্পণ করা হলো।