প্রভাবশালী দুর্নীতিবাজদের ধরতে সহযোগিতা চাইলো দুদক

দুর্নীতিবাজরা ধূর্ত, শক্তিশালী ও প্রভাবশালী বলে মন্তব্য করে তাদের ধরতে সবার সম্মিলিত সহযোগিতা চেয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। সোমবার (২৬ মার্চ) সকালে দুদকের প্রধান কার্যালয়ের সামনে ‘দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ’ উদ্বোধন শেষে তিনি এ মন্তব্য করেন।

‘বন্ধ হলে দুর্নীতি, উন্নয়নে আসবে গতি‘ প্রতিপাদ্য নিয়ে সকালে জাতীয় ও কমিশনের পতাকা উত্তোলন এবং পায়রা ও বেলুন উড়িয়ে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন করেন চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতিবাজরা অনেক বেশি ধূর্ত ও শক্তিশালী। তারা অনেক প্রভাবশালীও বটে। একটি সংগঠন বা প্রতিষ্ঠানের পক্ষে এদেরকে ধরা সম্ভব নয়। “প্রতিষ্ঠানকে সবাই মিলে সাহায্য সহযোগিতা না করলে এটা অসম্ভব ব্যাপার। দুর্নীতির রাহুগ্রাস থেকে দেশকে মুক্ত করতে; দুর্নীতির লাগাম টানতে সবাই মিলে ঐক্যবদ্ধভাবে শক্ত অবস্থান নিতে হবে।”

স্বাধীনতা দিবসে সব সামাজিক, রাজনৈতিক শক্তি ও সংগঠনকে একত্রিত হয়ে দুর্নীতির বিরুদ্ধে প্রতিজ্ঞা করার আহ্বান জানান দুদক চেয়ারম্যান।

দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুদকের একার পক্ষে লড়াই করে সফল না হওয়ার বিষয়ে ব্যাখ্যা দেন ইকবাল মাহমুদ। উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেতে দুর্নীতির লাগাম টেনে ধরার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন “আমরা উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেতে যাচ্ছি, কিন্তু এই জন্য আমাদের অপেক্ষা করতে হবে। উন্নয়নকে আমাদের টেকসই করতে হবে। এটাকে টেকসই করতে হলে অর্থনৈতিক দিকে যে অর্জন আমরা করেছি, সেই অর্জন যদি আমরা ধরে রাখতে চাই তাহলে আমাদেরকে অবশ্যই দুর্নীতির লাগাম টেনে ধরতে হবে। উন্নয়নের সাথে সাথে দুর্নীতি একই সঙ্গে যায় আমরা জানি, কিন্তু এটির লাগাম যদি টেনে না ধরতে পারি তাহলে আরও ছয় বা নয় বছর অপেক্ষা করতে হবে।

‘দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ’ উদ্বোধন শেষে কমিশনের প্রধান কার্যালয়ের মিডিয়া সেন্টারে দুর্নীতিবিরোধী ব্যাঙ্গাত্মক কার্টুন ও পোস্টার প্রদর্শনীর উদ্বোধন করেন তিনি। সোমবার থেকে ১ এপ্রিল পর্যন্ত এ প্রদর্শনী সবার জন্য সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।