পেঁয়াজের ঝাঁজ কমাতে কালীঘাটে ভোক্তার অভিযান, জরিমানা

0
0

সিলেটে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে অভিযানে নেমেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রবিবার (১০ ডিসেম্বর) বিকেলে নগরীর সবচেয়ে বড় পাইকারি বাজার কালীঘাটের পেঁয়াজপট্টিতে অভিযান চালায় ভোক্তা অধিকার অধিদপ্তরের একটি টিম।

এসময় অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি ও মূল্য তালিকা না রাখার কারণে এক বিক্রেতাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা যায়, গতকাল শনিবার ভারত থেকে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় দেশটির সরকার। এরপর থেকেই সারাদেশে হু হু করে বাড়তে থাকে পেঁয়াজের দাম। সিলেটেও একলাফে ১২০ থেকে ১৪০ টাকা মূল্যবৃদ্ধি করে অসাধু ব্যবসায়ীরা। একদিন আগেও যেই পেঁয়াজের মূল্য কেজিপ্রতি ৮০ থেকে ৯০ টাকা ছিলো মুহূর্তেই তা দুইশো ছাড়ায়। খবর পেয়ে অভিযানে নামে ভোক্তা অধিকার অধিদপ্তর।

রবিবার ভোক্তা অধিদ্প্তর সিলেটের অভিযানে কালীঘাটের রঞ্জিত বানিজ্যালয়ে অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রির প্রমাণ পান কর্মকর্তারা। এসময় বিক্রেতারা কোনো রশিদ দেখাতে পারেনি। এসব অভিযোগে বিক্রতা প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও বেশকিছু পাইকারি দোকানে গিয়ে মৌখিকভাবে সতর্ক করে দেওয়া হয়েছে বলে জানান ভোক্তা অধিকার অধিদপ্তরের কর্মকর্তারা।

এব্যাপারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ জানান, নগরীর কালিঘাটে পেঁয়াজের বাজারে অভিযানে দেখা যায় বেশিরভাগ দোকানেই কোনো মূল্য তালিকা টাঙ্গানো নেই। এছাড়া তারা বিক্রির ক্ষেত্রেও কোনো রশিদ দেন না এবং অতিরিক্ত দামে বিক্রি করছেন। একারণে এক বিক্রেতাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শ্যাসল পুরকায়স্থ আরও বলেন, আমরা বাকিদেরও সতর্ক করে দিয়েছি যাতে অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি না করেন। অন্যথায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এ অভিযান চলমান থাকবে এবং তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।