পশ্চিমা সহায়তা ছাড়া ইউক্রেন এক সপ্তাহের বেশি টিকবে না : পুতিন

0
0
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

পশ্চিমা সামরিক ও আর্থিক সহায়তা ছাড়া ইউক্রেন এক সপ্তাহের বেশি যুদ্ধে টিকে থাকতে পারবে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সোচি শহরের ব্ল্যাক সি রিসোর্টে মস্কোভিত্তিক থিংকট্যাংক (চিন্তাকেন্দ্র) ভালদাই ডিসকাশন ক্লাবে বক্তৃব্য প্রদানকালে এ মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট।

পুতিন বলেন, যুক্তরাষ্ট্র যদি কিয়েভকে সহায়তা দেওয়া কমিয়ে দেয়, তা হলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একার পক্ষে সেই সহায়তা অব্যাহত রাখা সম্ভব নয় বলে সতর্কবার্তা আসার পর পরই এমন মন্তব্য করলেন পুতিন।

তিনি বলেন, ইউক্রেনকে প্রতিমাসে হাজার হাজার কোটি ডলারের অনুদান দেওয়া হচ্ছে। যদি এটা বন্ধ হয়ে যায়, তা হলে এক সপ্তাহের মধ্যে জেলেনস্কির সব সেনা মারা যাবে।

পুতিন আরও দাবি করেন, জুনে রুশ বাহিনীর বিরুদ্ধে কিয়েভের পালটা আক্রমণ শুরু হওয়ার পর থেকে ইউক্রেন ৯০ হাজারেরও বেশি সেনা হারিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, আশঙ্কা করা হচ্ছে যে ওয়াশিংটনের রাজনৈতিক অস্থিরতা রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য কিয়েভের প্রয়োজনীয় সামরিক ও মানবিক সহায়তা বাধাগ্রস্ত করতে পারে।

চলতি সপ্তাহেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, আমি চিন্তিত যে ইউক্রেনের জন্য আমাদের সহায়তা লাইনচ্যুত হতে পারে।

বৃহস্পতিবার স্পেনে ইউরোপিয়ান পলিটিক্যাল কমিউনিটির (ইপিসি) এক সভায়, ইইউ পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল বলেন, ইউরোপীয় ইউনিয়ন কিয়েভের প্রাথমিক দাতা হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রতিস্থাপন করতে পারবে না। যুক্তরাষ্ট্রের রেখে যাওয়া শূন্যস্থান পূরণ করা সম্ভব নয়। অর্থাৎ ইউক্রেনের প্রধান দাতা হিসেবে ইউরোপীয় ইউনিয়ন একা ভূমিকা রাখতে পারবে না।