নাজিব রাজাক ও তাঁর স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তাঁর স্ত্রী রোশমা মনসুরের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

জাতীয় নির্বাচনে পরাজিত হওয়ার পর পরই স্ত্রী রোশমা মনসুরকে নিয়ে কিছুদিনের জন্য দেশের বাইরে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন নাজিব রাজাক। এর মধ্যেই সরকার তাঁর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করল। তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে।

শনিবার (১২ মে) বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

গত বুধবার অনুষ্ঠিত নির্বাচনে ১৯৫৭ সাল থেকে ক্ষমতায় থাকা ন্যাশনাল ফ্রন্টের পতন হয়। ওই জোটের নেতৃত্বে আছেন বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক। নির্বাচনে মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোট ‘অ্যালায়েন্স অব হোপ’ জয়লাভ করে। এক সময় এই জোট থেকেই প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন মাহাথির। এর মধ্য দিয়ে মাহাথির বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

নাজিব রাজাকের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে। ২০১৫ সালের তাঁর বিরুদ্ধে ৭০০ মিলিয়ন ডলার সরকারি তহবিল তছরুপের অভিযোগ আনা হয়। যদিও পরে কর্তৃপক্ষ তাঁকে দায়মুক্তি দেয়।

নিষেধাজ্ঞার বিষয়টি মালয়েশিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানিয়েছে বলে এক টুইটে উল্লেখ করেছেন ৬৪ বছর বয়সী নাজিব রাজাক। তিনি বলেন, কর্তৃপক্ষ তাঁকে ও তাঁর পরিবারকে এই মুহূর্তে দেশ ছেড়ে যাওয়ার অনুমতি না দেওয়ার বিষয়টি জানিয়েছে। তবে এর জন্য তিনি কোনো কারণ উল্লেখ না করলেও কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত মানবেন বলে জানিয়েছেন।