নাইজেরিয়ার জয়ে বেঁচে রইলো আর্জেন্টিনার আশা

রাশিয়ার ভোলগোগ্রাদে শুক্রবার (২২ জুন) রাত ন’টার ম্যাচে নাইজেরিয়ার জয় আর আইসল্যান্ডের পরাজয়ের প্রত্যাশায় ছিল আর্জেন্টিনা। এমনকি আইসল্যান্ডের সমতাও আর্জেন্টিনার জন্য ছিল চিন্তার। আর নাইজেরিয়ার ছিল বিশ্বকাপে টিকে থাকার মিশন। দুটোই পূর্ণ করেছে নাইজেরিয়া। নিজেদের স্বপ্ন যেমন টিকিয়ে রেখেছে, তেমনি স্বস্তি দিয়েছে আর্জেন্টিনাকে।

আর্জেন্টিনাকে রুখে দেওয়া আইসল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে ঈগলরা। তবে হারলেও আইসল্যান্ডেরও দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা থাকছে। ‘ডি’ গ্রুপে দ্বিতীয় রাউন্ডে কেবল ক্রোয়েশিয়া নিশ্চিত করেছে তাদের নাম। আর্জেন্টিনা, নাইজেরিয়া, আইসল্যান্ড থাকছে শেষ ম্যাচের অপেক্ষায়।

গুরুত্বপূর্ণ এই আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের প্রথমার্ধ গোল শূন্য সমতায় শেষ হয়। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে এগিয়ে যায় নাইজেরিয়া। এরপর ৭৫ মিনিটে মুসা নিজের ও নাইজেরিয়ার হয়ে দ্বিতীয় গোলটি করেন।

ম্যাচে বল দখলেও এগিয়ে ছিল নাইজেরিয়া। ৬৫ ভাগ বল পায়ে রেখেছে দ্য ঈগলসরা। কিন্তু গোলে কোন শট নিতে পারেনি। অন্যদিকে, মাত্র ৩৫ ভাগ বল পায়ে নিয়ে চারটি আক্রমণ করেছে আইসল্যান্ড।

ম্যাচের ৩ মিনিটের মাথায় ফ্রি কিক পায় আইসল্যান্ড। তা থেকে ভালো একটি শটও নেয় তারা। শুরুতেই দারুণ সেভ করে দলকে বাঁচান নাইজেরিয়া গোলরক্ষক ইউজিসি। ছয় মিনিটের মাথায় আবার আক্রমণ করে আইসল্যান্ড। নাইজেরিয়া কাউন্টার অ্যাটাক এবং লম্বা পাসে কিছু আক্রমণ করার চেষ্টা করে। কিন্তু সফল হয়নি তারা। ৩৬ মিনিটে ক্রস থেকে সুযোগ তৈরি করে আইসল্যান্ড। ম্যাচের ৪৫ মিনিটে সেরা সুযোগটা পায় আইসল্যান্ড। কিন্তু গোল হয়নি তা থেকেও। শেষে গোল শূন্য সমতা নিয়ে প্রথমার্ধে মাঠ ছাড়তে হয় দু’দলকে।

পরে দ্বিতীয়ার্ধে আক্রমন-পাল্টা আক্রমনের মাঝে দুই গোল আদায় করে নিয়ে শেষ হাসি হাসে নাইজেরিয়া।