নহির শাহ’র হেমাশ্রমে সাধু আড্ডা

প্রবীণ লালন অনুরাগী ও বাউল সাধক নহির শাহ’র আশ্রম হেমাশ্রমে শুরু হচ্ছে তিন দিনব্যাপী সাধুসঙ্গ। আগামীকাল শনিবার থেকে শুরু হওয়া এই সাধুসঙ্গ চলবে আগামী ১২ মার্চ পর্যন্ত। রওশনারা ও রশিদা ফকিরাণীর স্মৃতি বার্ষিকী স্মরণে হেমাশ্রমে এই সাধুসঙ্গ আয়োজন করা হয়েছে। আজ শনিবার বিকেল থেকে কুষ্টিয়ার দৌলতপুরের প্রাগপুরে অবস্থিত হেমাশ্রমে এসে আসন পেতে বসবেন খেলাফতধারী (অনুসারী) বাউলরা।

সাধুসঙ্গ সবার জন্য উন্মুক্ত থাকবে। মূল আয়োজন শুরুর আগে পাঁচ পদের নানা সামগ্রী যোগে আসন সাজানো হবে। যেখানে বাউলমতের পাঁচ ঘর স্মরণের পাশাপাশি সাধুসঙ্গের নিয়মাচ্ছন্ন সামগ্রীও স্থান পাবে।

হেমাশ্রম সাধুসঙ্গে নহির শাহ, রওশন ফকির, মোহররম শাহ, ওয়াজ ফকির, আমিরুল ফকির, সামসুল শাহ, রঞ্জনা ফকিরানী বুড়ি, এহিয়া আলম, টুনটুন ফকির, শেলী, বান্টু বিশ্বাস, বাদশা ফকির, রাজন ফকির, আরোজ ফকির ও পিয়ার ফকির, একতারা সাঁই, কবির হোসেনসহ আরও অনেকের লালন সাঁইজির বাণী পরিবেশন করার কথা রয়েছে।

এ প্রসঙ্গে নহির শাহ বলেন, ‘প্রতিবছর এই সাধুসঙ্গের আয়োজন করছি আমরা। সাইঁজির বাণী আর সুরের মাঝে আমরা আমাদের দুজন প্রয়াত সঙ্গীকে স্মরণ করে থাকি। একই সঙ্গে বিশ্বমানবতার শান্তির বাণী প্রচার করা হয় এই সঙ্গে।’