নর্থ ইষ্ট ইউনিভার্সিটিতে ‘আন্তঃ বিভাগ মহিলা বিতর্ক লীগ’ অনুষ্ঠিত

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ ডিবেটিং সোসাইটির উদ্যোগে সংসদীয় রীতিতে ‘আন্তঃ বিভাগ মহিলা বিতর্ক লীগ-২০১৮’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে উক্ত বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর ড. তোফায়েল আহমদ। বিতর্ক প্রতিযোগিতায় স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক শামিম আল আজিজ লেলিন।

বর্তমান সামাজিক প্রেক্ষাপটে বিতর্কের বিষয় ছিল ‘সোফিয়া একজন প্রথাগত সুন্দরী শিক্ষিত নারী। উচ্চ শিক্ষা অর্জনের পর তিনি কেরিয়ারের প্রতি মনযোগী না হয়ে একজন বিত্তবান পূরুষকে বিয়ে করে সংসার শুরু করেছেন-এই সংসদ সোফিয়ার এই সিদ্ধান্তকে সমর্থন করে’।

সংসদীয় রীতি অনুযায়ী অনুষ্ঠিত এই বিতর্ক প্রতিযোগিতায় প্রস্তাবের পক্ষে সরকারী দল হিসেবে অংশগ্রহণকারী ব্যবসায় প্রশাসন বিভাগের বিতার্কিকরা হলেন- নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর শিক্ষার্থী সানজিদা, মুনা ও ববি এবং বিরোধী দল হিসেবে অংশগ্রহণকারী ইংরেজি বিভাগের বিতার্কিকরা হলেন-ফারজানা, মুমতাহিনা ও মিশু। বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির প্রেসিডেন্ট জান্নাতুল তাজরিন রিমী এবং সাস্ট স্কুল অব ডিবেট এর বিতার্কিক-মেহনাজ মৌমিতা।

প্রতিযোগিতায় বিজয়ী দল সরকার পক্ষ এবং শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন ব্যবসায় প্রশাসন বিভাগের বাসন্তি দাশ ববি।

উক্ত বিতর্ক প্রতিযোগিতা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীগণ উপভোগ করেন।