দুই বাংলার নাট্যোৎসবের উদ্বোধনী দিনে আজ কলকাতার ‘লং মার্চ’

‘ফাগুন দিনের ডাক, দুই বাংলার ঝড়ো সংলাপে আঁধার দূরে মিলাক’- এমন আহ্বানে সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে আজ (সোমবার) থেকে শুরু হচ্ছে ‘দুই বাংলা নাট্য উৎসব’। সপ্তাহব্যাপী এ নাট্যোৎসব চলবে ২৫ মার্চ ২০১৮ পর্যন্ত।

বাংলাদেশ ও ভারতের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য এ নাট্যোৎসবের উদ্বোধনী দিনে আজ মঞ্চস্থ হবে কলকাতার অল্টারনেটিভ লিভিং থিয়েটারের নাটক ‘লং মার্চ’। প্রবীর গুহ’র রচনায় নাটকটির নির্দেশনা ও সংগীত পরিচালনা করেছেন শুভদীপ গুহ।

এর আগে বিকাল সাড়ে ৫টায় কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে হবে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। এতে উৎসবের উদ্বোধক ও প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি হিসাবে থাকবেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও কলকাতার নাট্য ব্যক্তিত্ব প্রবীর গুহ।

সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে নাটকের প্রদর্শনী শুরু হবে প্রতিদিন সন্ধ্যা ৭টায়। উৎসবে ভারতের কলকাতার ৪টি এবং বাংলাদেশের ঢাকার ২টি ও সিলেটের ১টি নাট্যদল অংশ নেবে। বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়, সিলেট সিটি কর্পোরেশন ও বিপিএল এর দল সিলেট সিক্সার্সের সহযোগিতায় আয়োজিত এই নাট্যোৎসবের প্রবেশপত্রের মূল্য ১০০ টাকা। পাওয়া যাবে শো শুরুর আগে হল কাউন্টারে।

দুই বাংলার এই নাট্যোৎসব সফল করতে সিলেটের সকল নাট্যকর্মী, নাট্যামোদী দর্শক, পৃষ্ঠপোষক ও প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।