দক্ষিণ কোরিয়াকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের পথে মেক্সিকো

দক্ষিণ কোরিয়াকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে এক পা দিয়ে রাখল মেক্সিকো। বিশ্বকাপে শনিবার (২৩ জুন) ‘এফ’ গ্রুপের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মেক্সিকো জয় পেয়েছে ২-১ গোলে।

এর আগে জার্মানির বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছিল মেক্সিকো। অন্যদিকে, আজ হারের মাধ্যমে দক্ষিণ কোরিয়ার বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেল। এর আগে সুইডেনের বিপক্ষে তারা ১-০ গোলে হেরেছিল।

ম্যাচে প্রথমার্ধের ২৬তম মিনিটে ১-০ গোলে এগিয়ে যায় মেক্সিকো। পেনাল্টি থেকে গোল করেন কার্লোস ভেলা। ডি-বক্সের মধ্যে স্লাইড দিয়ে মেক্সিকোর আক্রমণ রুখে দিতে চেষ্টা করেন দক্ষিণ কোরিয়ার ডিফেন্ডার জ্যাং হুন-সু। এমন সময় বল এসে তার হাতে লাগে। সঙ্গে সঙ্গে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। আর পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি ভেলা।

বিরতি থেকে ফিরে আবারও গোলের দেখা পায় মেক্সিকো। ৬৬তম মিনিটে মেক্সিকোকে ২-০ গোলে এগিয়ে নেন হাভিয়ের হার্নান্দেজ। লোজানোর পাস থেকে ডি-বক্সের মধ্যে থেকে জোরালো শটে বল জালে পাঠান তিনি। মেক্সিকো জাতীয় দলের হয়ে হাভিয়ের হার্নান্দেজের এটি ৫০তম গোল।

খেলার নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত সময়ে ব্যবধান কমায় দক্ষিণ কোরিয়া। ডি-বক্সের বাইরে থেকে দুর্দান্ত শটে বল মেক্সিকোর জালে পৌঁছে দেন সন হিউং-মিন। এরপর আর কোনো গোল না হওয়ায় মেক্সিকো ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে।

এর আগে জার্মানির বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছিল মেক্সিকো। অন্যদিকে, সুইডেনের বিপক্ষে ১-০ গোলে হেরেছিল দক্ষিণ কোরিয়া। টানা দুই হারে এক ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পথে এশিয়ার ফুটবল পরাশক্তিরা।

একই গ্রুপের পরের ম্যাচে রাত ১২ টায় সুইডেনের মুখোমুখি হবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরে যাওয়া জার্মানি আজ নামছে বাঁচা-মরার লড়াইয়ে। অন্যদিকে, নিজেদের প্রথম ম্যাচ জিতে অনেকটা ভালো অবস্থানে আছে সুইডেন।

গত ১৪ জুন শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপ। টুর্নামেন্টে ইতোমধ্যে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স ও ক্রোয়েশিয়া। আর ইতোমধ্যে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে মরক্কো, সৌদি আরব, মিসর, পেরু ও কোস্টারিকার। আগামী ২৮ জুন শেষ হবে গ্রুপ পর্বের খেলা। ৩০ জুন শুরু হবে নকআউট পর্ব। আর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই।