মঞ্চায়ন হলো নাটক ‘এই রোদ এই বৃষ্টি’

নাটক ‘এই রোদ এই বৃষ্টি’ একটি দৃশ্য

মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর ষষ্ঠ দিন (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হয়েছে নাটক ‘এই রোদ এই বৃষ্টি’। একটি প্রেমের সম্পর্কের মধ্যে হাস্য রসাত্মক টানাপোড়েন নিয়ে রচিত থিয়েটার বাংলা’র প্রযোজনায় নাটক এই রোদ এই বৃষ্টি রচনা করেছেন মম্তাজ উদ্দিন আহমেদ ও নির্দেশনা দিয়েছেন অপু কুমার সেনাপতি। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অপু কুমার সেনাপতি, এমরান আহমেদ রুবেল, শিমুল আক্তার, আব্দুল মুন্সী, গোবিন্দ দেব, মোর্শেদ তালুকদার নির্ঝর, গোপাল সূত্রধর ও তাজ্জুদ কামালী।

নাটক সম্পর্কে নির্দেশক বলেন- নাটক মূলত সমাজের দর্পণ। সমাজের সব ত্রুটি বিচ্যুতি নাটকের মাধ্যমে তুলে ধরা যায়। আবার অনেক সাধারণ দর্শক যারা নাটক দেখতে আসেন একটি শুদ্ধ বিনোদনের জন্য। আমি বলতে চাই এই নাটকটি একটি শুধু হাস্যরস কৌতুক পূর্ণ নাটক যা দর্শকদের একটি শুদ্ধ বিনোদন দিতে পারবে।

মূলত নাটকটি হচ্ছে একটি প্রেমের সম্পর্কের মধ্যে কিছু হাস্যস্পদ টানাপোড়েন। হাবু ও নিম্মি এই দুজনের মধ্যে এই ভালোবাসা হচ্ছে আবার পরক্ষণেই তুমুল ঝগড়া। পূর্ব পুরুষদের রেখে যাওয়া জায়গা সম্পত্তি আবার তুচ্ছ বিষয় নিয়ে হয় তুমুল ঝগড়া। এই ভাবে নাটকের ঘটনাগুলো প্রবাহিত হবে এবং শেষ পর্যন্ত মিলন। আশা করি এই ধরনের ঝাল-মিষ্টি প্রেমের টানাপোড়েন দেখতে দর্শকদের ভালোই লাগবে। দর্শকবৃন্দ একটি সুন্দর সন্ধ্যা কাটাতে পারবেন এই নাটকটি উপভোগ করে।

নাটক শেষে থিয়েটার বাংলা’র কর্মীদের হাতে উৎসব স্মারক তুলে দেন নাট্য পরিষদ সিলেট এর প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন ও নাট্যকর্মী জহির খান লায়েক।

কবি নজরুল অডিটোরিয়ামে বারো দিনব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী চলবে আগামি ৫ মার্চ পর্যন্ত । প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে। ২৮ ফেব্রুয়ারি বুধবার থিয়েটার মুরারিচাঁদ মঞ্চস্থ করবে নাটক ‘রঙমহাল’। নাটকটি রচনা করেছেন রুবাইয়াৎ আহমেদ ও নির্দেশনা দিয়েছেন ইয়াকুব আলী ও বিধান সিংহ।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটকসমূহ উপভোগ করার জন্য সবার প্রতি আমন্ত্রণ জানিয়েছেন সংগঠনের সভাপতি মিশফাক আহমেদ মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।