তাহিরপুরে ৮শতাধিক ছাত্র-ছাত্রীর বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

`শিশুরা স্কুল জীবনেই রক্তের গ্রুপ জেনে বড় হবে'

‘বিজ্ঞান হোক সকল অন্ধ বিশ^াস ও কুসংস্কার এর বিরুদ্ধে লড়াই এর হাতিয়ার’ এই স্লোগানকে সামনে রেখে ছাত্রী-ছাত্রীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রম পরিচালনা করেছেন তাহিরপুরের সোহালা সরকারি প্রাথমিক বিদ্যালয়।

রবিবার(২১ আগস্ট) সকাল ৯টায় বিদ্যালয় প্রাঙ্গনে শুরু হওয়া এই কর্মসূচির উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক গোলাম সরোয়ার লিটন।

জানা গেছে, বিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে প্রথম শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত ৮শতাধিক ছাত্র-ছাত্রীর বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রম আগামী ২দিনে সম্পন্ন করা হবে। এই কাজে আর্থিক সহোযোগিতা করেছেন বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষকেরা। কারিগরি সহোযোগিতায় ছিলেন শুভ্র তালুকদার।

সোহালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম সরোয়ার লিটন বলেন, এ অঞ্চলের অধিকাংশ ছাত্র-ছাত্রীর অভিভাবকের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। বিশেষ করে রক্তের গ্রুপের বিষয়টিতে অনেকটাই উদাসীন। কিন্তু রক্তের গ্রুপ জানা সবার জন্য অতি জরুরি। আমরা চাই শিশুরা স্কুল জীবন থেকেই তার রক্তের গ্রুপ জেনে সে বড় হবে, কারণ এটা অনেক বড় একটা ব্যপার। এ লক্ষ্যেই এই কর্মসূচির আয়োজন।

উপজেলা সহকারি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. কামরুজ্জামান শেখ বলেন, ছাত্রছাত্রীদের ইউনিক আইডিতে রক্তের গ্রুপ লাগে। তারা বিনামূল্যে ৮শতাধিক ছাত্র-ছাত্রীকে এই সুযোগটা করে দিয়েছেন। আশা করি তাদের এই কার্যক্রমে দেখে অন্যরা উৎসাহিত হবেন।

দিনভর ধরে চলা বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রমে সহযোগিতায় ছিলেন বিদ্যালয়ের সহকারি শিক্ষক কোহিনূর আক্তার, মোহসিনা সুলতানা, মালেকা পারভীন, পলি আক্তার, মাহফুজুর রহমান সুজন, আহসানুল হক এহসান, শাহীনা আক্তার, নবী হোসেন, ঝুমা আক্তার, রুপালী আক্তার প্রমূখ।