ট্রাম্প-কিমের সমঝোতা নথি স্বাক্ষর

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উন পারস্পরিক সমঝোতার এক গুরুত্বপূর্ণ নথিতে স্বাক্ষর করেছেন। তবে এই চুক্তির বিস্তারিত এখনও জানা যায়নি।

সিঙ্গাপুরের কাপেলা হোটেলে মঙ্গলবার (১২ জুন) অনুষ্ঠিত বৈঠকের পর একটি নথিতে স্বাক্ষরের সময় অনুবাদকের মাধ্যমে উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উন বলেন, ‘আমরা একটি ঐতিহাসিক বৈঠক সম্পন্ন করেছি এবং একটি ঐতিহাসিক নথিতে সাক্ষর করেছি। বিশ্ব একটি বড় পরিবর্তন দেখতে চলেছে।’

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উন একটি যৌথ চুক্তি স্বাক্ষর করেছেন।

চুক্তি প্রসঙ্গে ট্রাম্প সাংবাদিকদের বলেন, তারা খুবই গুরুত্বপূর্ণ একটি নথি স্বাক্ষর করেছেন। তিনি চুক্তির পরবর্তী সংবাদ সম্মেলনে এই চুক্তির বিস্তারিত জানানো হবে বলেও জানান।

কিম জং উন জানান, এই বৈঠকের জন্য তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে শ্রদ্ধা জানাতে চান।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর গত ১৮ মাসে উত্তরের শীর্ষ নেতার সঙ্গে তার সম্পর্কের উত্থান-পতনের সাক্ষী হয়েছে বিশ্ব। প্রথম দিকে একে অপরকে চূড়ান্ত অপমান করে যুদ্ধের হুমকি দিলেও সাম্প্রতিক মাসগুলোতে দুজনের মধ্যে উষ্ণতার আবহ গড়ে ওঠে। তারই ধারাবাহিকতায় এ বৈঠক। এতে বৈরিতার পরিবর্তে জেগে উঠেছে শান্তির আশা।

আরো পড়ুন ট্রাম্প-কিম চুক্তির বিষয়বস্তু জানানোর আগেই গণমাধ্যমে ফাঁস