টিকে থাকার লড়াইয়ে নামবে নাইজেরিয়া

প্রথমবার বিশ্বকাপ খেলতে এসে রীতিমতো হইচই ফেলে দেয়া আইসল্যান্ড ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জ নিয়ে ভলগোগ্রাদে আফ্রিকার সুপার ঈগল নাইজেরিয়ার মুখোমুখি হচ্ছে আজ। নিজেদের প্রথম ম্যাচে মেসির আর্জেন্টিনাকে ১-১ গোলে রুখে দেয় তারা। ফলে নাইজেরিয়ার চেয়ে সুবিধাজনক অবস্থানে থেকে মাঠে নামতে পারছে প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা দলটি।

অন্যদিকে প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ২-০ গোলে হারা নাইজেরিয়ার সামনে জয়ের কোনো বিকল্প নেই। ডি-গ্রুপে পয়েন্ট তালিকার তলানিতে রয়েছে রাশিয়া বিশ্বকাপের সব চেয়ে তরুণ দল নাইজেরিয়া। সব মিলিয়ে বিশ্বকাপে শেষ ১৩ ম্যাচের মাত্র একটিতে জিতেছে সুপার ঈগলরা। হার দিয়ে আসর শুরুর পর প্রতিযোগিতায় টিকে থাকার দৌড়ে জয়ের কোনো বিকল্প দেখছে না ব্রাজিল বিশ্বকাপে নকআউট পর্বে খেলা দলটি। নাইজেরিয়া কোচ গেনোর্ট রোয়ার মনে করছেন, উন্নতি করার অনেক জায়গা রয়েছে তাদের।

দল হিসেবে লড়াই করার ওপর জোর দিচ্ছেন তিনি। অন্যদিকে আর্জেন্টিনাকে আটকে দেয়ার আত্মবিশ্বাস নিয়ে আজ নামছে আইসল্যান্ড। আইসল্যান্ড কোচ হেইমি সফলভাবে মেসিকে রুখে দিয়ে দারুণ তৃপ্ত। নিজেদের রক্ষাণাত্মক দর্শন থেকে সরে আসার কোনো কারণ দেখছেন না তিনি। ‘আইসল্যান্ডের খেলার মানসিকতা ছিল না’, বলে ম্যাচ শেষে অভিযোগ করেছিলেন মেসি। প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা নর্ডিক দলটি এই সমালোচনা থেকেও অনুপ্রেরণা খুঁজে পাচ্ছে। ‘সে খুশি থাকত যদি ৫-০ ব্যবধানে জয় পেত আর যদি আমরা আক্রমণাত্মক খেলতাম’, বলেন আইসল্যান্ড কোচ হেইমি। তবে কে কী বলল বা সমালোচনা করল সেটা নিয়ে ভাবছেন না তিনি।

নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচটি কঠিন হবে বলে মনে করেন মেসির পেনাল্টি রুখে দেয়া ৩৪ বছর বয়সী গোলকিপার হ্যানেস হালডারসন, ‘নাইজেরিয়াকে হারানো কঠিন হবে কারণ, তারা আর্জেন্টিনার থেকে দ্রুত এবং আগ্রাসী। এটা আমাদের জন্য ভিন্ন ধরনের চ্যালেঞ্জ হবে।’ তবে সুপার ঈগল কোচ রোহার মনে করছেন, তার দল এই গ্রুপকে আরও প্রতিদ্বন্দ্বিতায় ফেলে দিতে সক্ষম, ‘আমরা কেবল তাদের থেকে এক পয়েন্ট পিছিয়ে আছি এবং ভালোমন্দ সব আমাদের হাতে। সুতরাং আমাদের ইতিবাচক থেকে লড়তে হবে। ক্রোয়েশিয়া ম্যাচ থেকে আমরা শিখেছি এবং আমাদের ভালো করার চেষ্টা করতে হবে।’ এএফপি।