টানা চতুর্থবার শিল্পকলার মহাপরিচালক হলেন লাকী

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবে আরও দুই বছর মেয়াদ বৃদ্ধি করা হয়েছে বর্তমান মহাপরিচালক লিয়াকত আলী লাকীর। এই নিয়ে তিনি টানা চতুর্থবারের মতো মহাপরিচালক হিসেবে দায়িত্বপ্রাপ্ত হলেন।

সোমবার (১৯ মার্চ) রাষ্ট্রপতির নির্দেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. আরিফ নাজমুল হাসান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পূর্বের চুক্তির ধারাবাহিকতায় এবং অনুরূপ শর্তে আগামী ১০ এপ্রিল ২০১৮ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

চতুর্থবারের মতো শিল্পকলার মহাপরিচালক নিয়োগ হবার পর মঙ্গলবার সকালে এক প্রতিক্রিয়ায় লিয়াকত আলী লাকী বলেন, “আগের কাজের ধারাবাহিকতা নিয়েই সামনে শিল্পকলা একাডেমির কর্মকাণ্ডকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই। সারাদেশে শিল্পকলার চর্চা যেন আরও ছড়িয়ে পড়ে তার জন্য কাজ করব। আরও নতুন অনেক কাজ করতে চাই।’

লিয়াকত আলী লাকী একাধারে নাট্যাভিনেতা, নাট্য নির্দেশক, সঙ্গীতশিল্পী, সুরকার ও সাংস্কৃতিক সংগঠক। তার অভিনীত নাটকের সংখ্যা ৫৮টি, নির্দেশিত নাটকের সংখ্যা ৮২টি, নাটক রচনা, রূপান্তর ও নাট্যরূপ ৮টি। দেশে ও বিদেশে অংশগ্রহণ ও পরিচালনা করেছেন অসংখ্য থিয়েটার বিষয়ক উৎসব, সিম্পোজিয়াম, সেমিনার ও ওয়ার্কশপ।

লিয়াকত আলী লাকীর সাংগঠনিক অভিজ্ঞতা ও পরিচয়ের মধ্যে রয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান-এর চেয়ারম্যান, পিপলস থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সেক্রেটারি জেনারেল, লোক নাট্যদলের প্রতিষ্ঠাতা ও অধিকর্তা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের অন্যতম প্রতিষ্ঠাতা ও বর্তমান সহ-সভাপতি, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের নির্বাহী কমিটির সদস্য, ইন্টারন্যাশনাল অ্যামেচার থিয়েটার এসোসিয়েশন-এর এশিয়ান রিজিওনাল কমিটির সভাপতি ও কেন্দ্রীয় চিলড্রেন অ্যান্ড ইয়ুথ স্ট্যান্ডিং কমিটির সদস্য।