টাঙ্গুয়ায় নৌযান চলাচলে ১২ শর্ত, না মানলে কঠোর আইনি ব্যবস্থা

0
0

এখন থেকে টাঙ্গুয়ার হাওরে রেজিষ্ট্রেশন ছাড়া কোনো পর্যটকবাহী নৌযান তাদের নৌকায় পর্যটক বহন করতে পারবে না।

উপজেলা প্রশাসন বলছে, ১২টি শর্তে টাঙ্গুয়ার হাওরের পর্যটকবাহী নৌ-যানগুলো রেজিষ্ট্রেশন নিতে পারবে এবং পর্যটক বহন করতে হলে ১০টি শর্ত মেনে নৌ-যানগুলো হাওরে পর্যটক বহন করতে পারবে। আরো বলা হয়েছে, নৌকাচালক ও পর্যটকদের জন্য ১০টি শর্তযুক্ত একটি নির্দেশনা বোর্ড আকারে নৌকাতে ঝুলিয়ে রাখতে হবে।

মঙ্গলবার(২ আগস্ট) দেড় মাস বন্ধ থাকার পর টাঙ্গুয়ার হাওরের পর্যটকবাহী নৌ-যান মালিকদের হাতে নিবন্ধনের কাগজপত্র তুলে দিয়ে এই কার্যক্রমের শুরু করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির। বন্যার কারণে টাঙ্গুয়ার হাওরে এতদিন পর্যটনবাহী নৌ-যান চলাচলে নিষেধাজ্ঞা ছিল উপজেলা প্রশাসনের।

তাহিরপুর উপজেলা প্রশাসন সময় উপযোগী সিদ্ধান্ত নিয়েছেন। এ ধরনের সিদ্ধান্ত আরো আগেই নেয়া জরুরি ছিল বলে জানিয়েছেন পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা।

এ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বলেন, গতকাল আমরা ৬টি পর্যটকবাহী নৌ-যানকে রেজিষ্ট্রেশন দিয়েছি। ২-৩দিনের মধ্যে আরো ২০-২৫টির রেজিষ্ট্রেশন সম্পন্ন হবে। আর এ পর্যন্ত রেজিষ্ট্রেশনের জন্য ১০৭টির মতো আবেদন জমা পড়েছে। তিনি আরো বলেন, এখন থেকে নিবন্ধন ছাড়া কোনো নৌযান পর্যটকবহন করতে পারবে না। তাছাড়া রেজিষ্ট্রিশন সম্পন্ন নৌ-যানগুলো শর্ত মেনে পর্যটকবহন করছে কি-না, এসব দিক দেখভাল করার জন্য প্রশাসনের কড়াকড়ি মনিটরিং থাকবে।