টগবগে ক্রোয়েশিয়ার সামনে চোট জর্জরিত ব্রাজিল

বিশ্বকাপ শুরু বেশ আগে থেকেই ইনজুরি সমস্যায় আক্রান্ত পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপের আসল মিশন শুরুর আগে রোববার (৩ জুন) রাতে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে সেলেসাওরা। তবে এই ম্যাচের আগেই জানা গেছে আরো দুঃসংবাদ। খেলতে পারবেন না দলটির উইঙ্গার ডগলাস কস্তা ও মিডফিল্ডার রেনাতো আগুস্তো। দলের প্রাণভোমরা নেইমারের ফিটনেস নিয়েও আছে প্রশ্ন। যদিও জানা গেছে, রাশিয়া বিশ্বকাপের আগে প্রথম প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচটিতে দেখা যাবে ব্রাজিলীয় তারকাকে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচটি শুরু হবে রোববার বাংলাদেশ সময় রাত ৮টায়।

বিশ্বকাপের মূল পর্ব শুরুর আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল। আজ হবে এর প্রথমটি। ক্রোয়েশিয়া পুরো শক্তির দল নিয়েই মাঠে নামবে। দলে আছেন লুকা মদরিচ ও ইভান রাকিতিচ। ক্লাব ফুটবলে দুজনেই ‍জ্বল জ্বলে তারকা। বিশ্বের সেরা মিডফিল্ডার হিসেবে ধরা হয় তাদের। আক্রমণ সারথী হিসেবে থাকবেন মারিও মানজুকিচ, ইভান পেরিসিচ, মাতেও কোভাচিচ ও মারকো পিজাকো।

রাশিয়া বিশ্বকাপে কঠিন গ্রুপে আছে ক্রোয়েশিয়া। গ্রুপ ‘ডি’তে তাদের সঙ্গী আর্জেন্টিনা, নাইজেরিয়া ও আইসল্যান্ড। তাই মূল পর্বে যাওয়ার আগে আত্মবিশ্বাসের রসদ যোগাতে চাইবে ক্রোয়েটরা।

তবে ব্রাজিল যে শক্ত প্রতিপক্ষ, তা মানছে ক্রোয়েশিয়া। এটি মেনে নিয়েই কঠিন প্রতিপক্ষের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন ক্রোয়েশিয়ার কোচ দালিচ। তিনি জানান, “আমি সব সময়ই বলেছি আমি কঠিন ম্যাচ আর কঠিন প্রতিপক্ষ চাই। তাহলেই তাদের বিপক্ষে উতরে যেতে পারবো, নিজেদের ভুলগুলো তখন চোখে পড়বে। তাই আমাদের দুর্বল দলের প্রয়োজন নেই।”

ক্রোয়েশিয়ার চেয়ে র‌্যাংকিংয়ে অনেক এগিয়ে ব্রাজিল। ব্রাজিল যেখানে দুই নম্বরে, সেখানে ক্রোয়েশিয়ার অবস্থান ১৮ নম্বরে। তবে দলটা ক্রোয়েশিয়া বলেই বিশ্বকাপের আগে কঠিন পরীক্ষায় উতরে যেতে নেইমারকে দ্বিতীয়ার্ধে খেলাবেন ব্রাজিল কোচ তিতে।

তিতে জানান, “এখনও সে (নেইমার) ফিটনেস পুরোপুরি ফিরে পায়নি। সাইড বেঞ্চে সে থাকবে, তবে দ্বিতীয়ার্ধে মাঠে প্রবেশ করবে। তাকে অবশ্যই মূল নায়ক হতে হবে, তবে বাকিদেরও নায়ক হতে হবে।”