জৈন্তাপুরে ইউএনওর উদ্যোগে ময়লার ভাগাড়ে হচ্ছে ফুলের বাগান

ময়লার ভাগাড় পরিস্কারের কাজ পরিদর্শন করছেন ইউএনও

সিলেটের জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের সামনেই ঐতিহ্যবাহী জৈন্তা রাজবাড়ী মেগালিথ ধ্বংসাবশেষ। কিন্তু ময়লার স্তুপের কারণে চাপা পড়ে যাচ্ছিল ঐতিহ্যের এই স্মৃতিচিহ্ন। অবশেষে এটিকে রক্ষার উদ্যোগ নিয়েছে জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে সালিক রুমাইয়া। ময়লার ভাগাড়কে ফুল বাগানে রূপান্তরের কাজ শুরু করেছেন তিনি।

গত রোববার (১৫ সেপ্টেম্বর) হতে জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের সামনে জৈন্তা রাজবাড়ী মেগালিথ ধ্বংসাবশেষেরে নিচে বছর ধরে জমে থাকা ময়লার ভাগাড় পরিস্কারের কাজ শুরু করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এই কাজের উদ্যোগ গ্রহন করা হয়েছে। শুধু ময়লা অপসারণ নয় বরং মেঘালিথ স্থাপনা পরিস্কার ও পাশ্ববর্তী ড্রেনের সংস্কার কাজসহ নানা প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এদিকে ময়লার ভাগাড় অপসারণের কাজ শুরু হওয়ায় স্থানীয় বাসিন্দাদের মাঝে স্বস্তি দেখা দিয়েছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের সামনে কাজের অগ্রগতি  পরিদর্শনে আসেন জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে সালিক রুমাইয়া। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, এখানে শুধু ময়লার ভাগাড় অপসারণ করা নয় বরং একটি নান্দনিক ফুলের বাগান করা হবে। পাশাপাশি পাশ্ববর্তী ড্রেনের উপর স্ল্যাব বসানো এবং স্কুলের দেয়ালে নানন্দিক চিত্রকর্ম আঁকা হবে। সেই সাথে রাজবাড়ীর স্থাপনার পাশে কয়েকটি সাইনবোর্ড লাগানো হবে, যাতে জৈন্তা রাজ্যের ইতিহাস লিপিবদ্ধ থাকবে।

এই পুরো প্রকল্পটির কাজ আগামী ১ অক্টোবরের মধ্যে শেষ করে উদ্বোধন করার আশাবাদ ব্যক্ত করেন ইউএনও রুমাইয়া।