জিতেই চলেছেন বাংলাদেশের মেয়েরা

জিতেই চলেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ভারতকে হারিয়ে নারী এশিয়া কাপ জয়ের পর জিতে নিয়েছে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। এবার মেয়েরা জয় পেলেন বিশ্বকাপ বাছাই পর্বের প্রস্তুতি ম্যাচেও।

২০১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের মূল আসর শুরুর আগে গা গরমের ম্যাচে বাংলাদেশ নারী ক্রিকেট দল আজ মুখোমুখি হয়েছিল স্কটল্যান্ডের। তবে গা গরম হয়নি বলা চলে। খুব দ্রুতই যে জয় তুলে নিয়ে মাঠ ছেড়েছেন বাংলাদেশের মেয়েরা।

বৃহস্পতিবার (৫ জুলাই) নেদারল্যান্ডের হ্যাজেলার্গে স্কটল্যান্ডের মেয়েদের ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছেন বাংলাদেশের মেয়েরা।

ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করতে নেমেছিল স্কটল্যান্ড। ব্যাট করতে নেমেই বাংলাদেশের বোলারদের সামনে মুখ থুবড়ে পড়েন স্কটিশ ব্যাটাররা। প্রথম চার ওভারে আসে মাত্র ১৪ রান। ইনিংসের পঞ্চম ওভারে স্কটিশ শিবিরে প্রথম আঘাত হানেন পান্না ঘোষ। ক্যাথরিন ব্রেসকে ৩ রানে ক্যাচ আউট করেন পান্না।

আরেক ওপেনার লরান জ্যাক করেন ২০ বলে ১১ রান। তিন নম্বরে ব্যাট করতে আসা রাচেল স্কুলসের ব্যাটে আসে সর্বোচ্চ ১৬ রান। এরপরের ব্যাটসম্যানদের রানের অংকগুলো আরো করুণ। পাঁচ রানের কোটাও পার করতে পারেননি আর কেউ।

১৮.৫ ওভার ব্যাট করে শেষ পর্যন্ত ৪৭ রানে অলআউট হয় স্কটল্যান্ড। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন ফাহিমা খাতুন। ২ উইকেট করে নেন রুমানা আহমেদ ও লিলি রানী। ১ উইকেট করে নেন পান্না ঘোষ ও খাদিজাতুল কোবরা।

মাত্র ৪৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই শূন্য রানে ক্যাচ আউট হন শামিমা সুলতানা। তবে এর পর আর কেউ উইকেট নেয়ার কোন সুযোগ দেননি স্কটল্যান্ডের বোলারদের। আয়শা রহমানের ২৩ রান ও শারমিন সুলতানার ১৮ রানের সাথে স্কটিশ বোলারদের কল্যাণে যোগ হয় অতিরিক্ত আরও ১০ রান। মাত্র ১০ ওভার ব্যাট করে ৯ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ নারী দল।

৭ জুলাই শুরু থেকে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব। প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সালমাদের গ্রুপে থাকা অপর দুটি দল আরব আমিরাত ও স্বাগতিক নেদারল্যান্ডস। আগামি নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠিত হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ।