জিডিএফ-ডিকেফ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষা সফর

সিলেট জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক নিবাস রঞ্জন দাশ বলেছেন, বর্তমান সরকার প্রতিবন্ধী মানুষদের শিক্ষা সহ সর্বক্ষেত্রে বেশি গুরুত্ব ও সুযোগ সুবিধা দিয়ে কাজ করে যাচ্ছে। সরকারের পাশাপাশি জিডিএফ দীর্ঘদিন যাবৎ প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে অভিভাবক হিসেবে ভূমিকা পালন করছে।

তিনি বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি বিনোদন করার সুযোগ সুবিধা করে দিতে হবে। এতে শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে। তাই প্রতিবন্ধীদের মেধা বিকাশে লেখাপাড়া পাশাপাশি শিক্ষা সফর সহ লেখাধুলা ও বিনোদনমূলক কার্যক্রম চালু রাখার আহবান জানান।

শনিবার (৩০ জানুয়ারি) সকালে সিলেট নগরীর জিন্দাবাজারস্থ কার্যালয়ে গ্রীন ডিসএ্যাবল্ড ফাউন্ডেশন (জিডিএফ) এর ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জিডিএফ-ডিকেফ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষা সফরের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জিডিএফ’র চেয়ারম্যান কবির আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জিডিএফ’র মহাসচিব-নির্বাহী পরিচালক মো. বায়জিদ খান।

জিডিএফ-ডিকেফ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক নমিতা রাণী দে ও জিডিএফ’র ব্যবস্থাপক স্বপন মাহমুদের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন জিডিএফ’র কোষাধ্যক্ষ মাসুম আহমদ চৌধুরী, প্রতিবন্ধী নাগরিক পরিষদের সিনিয়র সহ সভাপতি সৈয়দ আলমগীর হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী মো. আব্দুল কুদ্দুস তালুকদার, শিক্ষক ফজলে এলাহি, রায়হান খান, সাবিনা ইয়াসমিন প্রমুখ। এছাড়াও অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

শিক্ষা সফর উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানে রচনা প্রতিযোগিতা, বিভিন্ন ইভেন্টের খেলাধুলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।