জাফর ইকবালের উপর হামলাকারীর দুই স্বজন আটক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুল ইসলাম ওরফে ফয়জুলের চাচা আব্দুল কাহ্হার এবং মামা ফজলু মিয়াকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী।

রোববার ভোর ৪টায় সুনামগঞ্জের দিরাই উপজেলা থেকে হামলাকারী ফয়জুলের চাচা আবুল কাহারকে আটক করেছে র‌্যাব। তাকে বর্তমানে সিলেট র‌্যাব কার্যালয়ে জিজ্ঞাসা করা হচ্ছে। বিভিন্ন মাধ্যমে এ আটকের খবর পাওয়া গেলেও র‍্যাব-৯ এর পুলিশ সুপার (মিডিয়া) মোঃ মনিরুজ্জামানের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি। এছাড়া শনিবার রাতে সিলেট শহরতলীর শেখপাড়া এলাকা থেকে ফয়জুলের মামা ফজলু মিয়াকে আটক করে পুলিশ ।

জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুর রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী কুমারগাঁওয়ের শেখপাড়ার বাসাটিতে শনিবার গতকাল রাত ১২টার দিকে অভিযান শুরু করে পুলিশ। এ সময় বাসাটি বাইরে থেকে তালা লাগানো ছিল। পরে পুলিশ তালা ভেঙে ভেতরে প্রবেশ করে। তালাবদ্ধ বাসার ভেতরে হামলাকারী যুবকের এক আত্মীয় অবস্থান করছিলেন। তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য দিবাগত রাত সোয়া একটার দিকে থানায় আনা হয়।

ওসি শফিকুর রহমান বলেন, হামলাকারী যুবক সম্পর্কে তথ্য জানার উদ্দেশ্যে জিজ্ঞাসাবাদের জন্য ওই ব্যক্তিকে আটক করা হয়েছে। তাঁকে জালালাবাদ থানায় রাখা হয়েছে। এ ছাড়া বাসাটি থেকে একটি ল্যাপটপ জব্দ করা হয়েছে।

এর আগে শনিবার বিকেলে শাবিপ্রবি ক্যাম্পাসে ফয়জুল ইসলাম নামের এক যুবকের ছুরিকাঘাতে আহত হন লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। ঘটনার পর প্রথমে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে তাঁর অস্ত্রোপচার করা হয়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাতেই তাঁকে ঢাকায় স্থানান্তর করা হয়। বর্তমানে তিনি ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন আছেন। তবে তিনি শঙ্কামুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা।