জাফর ইকবালের উপর হামলা : এ পর্যন্ত ৫ জন আটক

জাফর ইকবালের উপর হামলাকারী ফয়জুল হাসান সহ জিজ্ঞাসাবাদের জন্য এ পর্যন্ত আরো ৪ জনকে আটক করা হয়েছে। তবে ফয়জুল হাসান ছাড়া আর কাউকে এখন পর্যন্ত গ্রেফতার দেখানো হয়নি। বাকি আটক ৪ জনের মধ্যে হামলাকারী ফয়জুল হাসান (২৩) ওরফে শফিকুরের মামা ফজলু মিয়া রয়েছে পুলিশের হেফাজতে এবং বাকিরা র‌্যাবের হেফাজতে রয়েছেন বলে জানিয়েছে র‌্যাব-৯।

রোববার দুপুরে র‌্যাব-৯ এর কার্যালয়ে আয়োজিক সাংবাদিক সম্মেলনে র‌্যাব-৯ এর কমান্ডিং অফিসার লে. কর্নেল আলী হায়দার আজাদ এসব তথ্য জানান।

শনিবার রাতে এবং রোববার ভোরে জিজ্ঞাসাবাদের জন্য হামলাকারির চাচা আব্দুল কাহ্হার এবং মামা ফজলু মিয়াকে আটক করার পর বিভিন্ন গণমাধ্যমে তাদের নাম আসলেও বাকি দুজনের নাম জানায়নি র‌্যাব। তবে আপাতত সবাইকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে এবং এখন পর্যন্ত তাদের কাউকে কোনো মামলায় গ্রেফতার দেখানো হয়নি বলে র‌্যাব-৯ নিশ্চিত করেছে।
তবে ঘটনাস্থল থেকে আটক হামলাকারী ফয়জুল হাসানকে হামলার মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। তাকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হবে বলে জানিয়েছেন- লে. কর্নেল আলী হায়দার আজাদ।

শনিবার বিকালে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বাদী হয়ে জালালাবাদ থানায় একটি মামলা করেন। রোববার (০৪ মার্চ) সকালে পুলিশ বাদী হয়ে একজনের নাম উল্লেখসহ অজ্ঞাত কয়েকজনের নামে আরও একটি মামলা করে।

এর আগে শনিবার বিকেলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই দুর্বৃত্তের হামলা শিকার হন অধ্যাপক জাফর ইকবাল। ঘটনার পরপরই হামলাকারী ফয়জুর রহমান ওরফে ফয়জুলকে আটক করে পুলিশ। ক্যাম্পাসের শিক্ষার্থীরা মারধরের পর র‌্যাবের কাছে তাকে হস্তান্তর করা হয়। ফয়জুল র‌্যাব হেফাজতে সিলেট সিএমএইচে ভর্তি রয়েছে। হামলার ঘটনায় রাতেই অভিযান চালিয়ে ফয়জুলের মামা ফজলুরকে আটক করে র‌্যাব। বিষয়টি শনিবার রাতে নিশ্চিত করেছেন জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম।

অপর এক অভিযানে রোববার ভোর ৪টায় সুনামগঞ্জের দিরাই উপজেলা থেকে হামলাকারী ফয়জুলের চাচা আবুল কাহারকে আটক করেছে র‌্যাব। তাকে বর্তমানে সিলেট র‌্যাব কার্যালয়ে জিজ্ঞাসা করা হচ্ছে।

এদিকে, দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত শিক্ষককে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। সিলেট থেকে তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় আনা হয়। রাত ১২টা ২০ মিনিটে তাকে ভর্তি করা হয় সিএমএইচে।

এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এনে জাফর ইকবালকে এয়ার অ্যাম্বুলেন্সে তুলে দেন।