জাপানে মৃতের সংখ্যা বেড়ে ১৯৫

জাপানে ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৯৫ জনে দাঁড়িয়েছে। নিখোঁজ রয়েছেন আরও অনেকে। বৃহস্পতিবার (১১ জুলাই) একথা জানিয়েছেন জাপান সরকারের এক মুখপাত্র।

জাপানের মন্ত্রিপরিষদের মুখ্য সচিব ইয়োশিহিদে সুগা জানান, প্রায় তিন দশকের মধ্যে আবহাওয়া-সংক্রান্ত চরম বিপর্যয় এটি। নিখোঁজদের পেতে এখনও উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শিনজো আবে বুধবার বন্যায় আক্রান্ত একটি এলাকা পরিদর্শন করেছেন। শুক্রবার বন্যা ও ভূমিধসে আক্রান্ত অপর একটি এলাকা পরিদর্শনে যাবেন তিনি। এর আগে তিনি দেশের পরিস্থিতির কথা বিবেচনা করে তার বিদেশ সফর বাতিল করেন।

জাপানে তুমুল বৃষ্টিপাত শুরু হয়েছে প্রায় এক সপ্তাহ আগে। তাই নিখোঁজদের জীবিত খুঁজে পাওয়ার সম্ভাবনা অনেকটাই মিইয়ে গেছে। ভারী বর্ষণ, বন্যা ও ভূমিধসের কারণে জাপানে প্রায় ১০ হাজার মানুষ বাড়িঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন। সরকার তাদের বাড়িতে ফেরার ব্যবস্থা করে দিতে জরুরি তহবিল গঠন করেছে।

বৃহস্পতিবার সকালে এক বৈঠকে আবে বলেন, লোকজনের যেন আশ্রয়কেন্দ্রে অস্বস্তিকর পরিস্থিতিতে বাস করতে না হয়, তা নিশ্চিত করতে আমাদের পক্ষে যা সম্ভব আমরা সব করবো।