জবিতে সাংবাদিক লাঞ্ছনার নিন্দা হাবিপ্রবি সাংবাদিক সমিতির

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সংবাদ সংগ্রহকালে সংবাদকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সাংবাদিক সমিতি। ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে এক বিবৃতি দিয়েছেন হাবিপ্রবিসাস সভাপতি মুহিউদ্দিন নুর ও সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম।

রোববার (৯ জুলাই) হাবিপ্রবিসাস দপ্তর সম্পাদক সাদিকুল রহমান প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, জবি নিপীড়ন বিরোধী প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ মিছিলে রোববার হামলার ঘটনায় ১৫ জন আহত হয়। এ সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে জবি সাংবাদিক সমিতির চার সদস্য হামলার শিকার হয়েছেন।

এর ঘটনায় সমকালের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক লতিফুল ইসলাম, আমার সংবাদের অর্ক, জবি সাংবাদিক সমিতির সহসভাপতি সানি সরকার, ইত্তেফাকের আহসান জোবায়ের ও ডেইলি সানের কবিরকে শারীরিকভাবে লাঞ্ছনা করে ছাত্রলীগ কর্মীরা।

হাবিপ্রবি সাংবাদিক নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, এ ধরনের হামলা ও লাঞ্ছনার আমাদের দেশে সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে, এতে করে একটি স্বাধীন ও মহৎ পেশা হুমকির সম্মুখীন। বাংলাদেশের সকল ক্যাম্পাস প্রতিবেদকদের সুরক্ষার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন, রাজনৈতিক সংগঠন, গণমাধ্যম এবং সাংবাদিক নেতৃবৃন্দ উদার ও গণতান্ত্রিক মানসিকতা প্রয়োজন।

হাবিপ্রবি সাংবাদিক সমিতির পক্ষ থেকে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদের পাশাপাশি হামলাকারীদের কে অতি দ্রুত চিহ্নিত করে বহিস্কারের পাশাপাশি দৃষ্টান্তমূলক শাস্তির দেওয়ার দাবি জানানো হয়।

ভবিষ্যতে কেউ যেন সংবাদ কর্মীদের উপর এ ধরণের সন্ত্রাসী আক্রমণ করতে না পারে তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন যথাযথ পদক্ষেপ নেওয়া উচিৎ বলে জানান সাংবাদিক নেতৃবৃন্দরা।