গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম, হেরেও নক-আউটে ইংল্যান্ড

ইংল্যান্ড-বেলজিয়াম ম্যাচটি ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। কারণ দুদলের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়েছিল আগেই। এমন এক লড়াইয়ে জিতল বেলজিয়াম। ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে পা রাখল দারুণ ছন্দে থাকা দলটি।

হারলে ক্ষতি নেই, জিতলে সুবিধা পাবে জয়ী দল। দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ হিসেবে অপেক্ষাকৃত দুর্বল জাপানকে পাবে গ্রুপ চ্যাম্পিয়নরা। এমন সমীকরণের ম্যাচে রিজার্ভ বেঞ্চ ঝালিয়ে নেয় ইংল্যান্ড-বেলজিয়াম। দুদলই দ্বিতীয় সারির দল নামায়। শুরুর দিকে খেলায়ও কোনো উত্তেজনা ছিল না, ছিল না ছন্দ। প্রথমার্ধে কেউ তেমন জোরালো আক্রমণ শাণাতে পারেনি। ফলাফলও যা হওয়ার কথা তাই হয়। ঘুমপাড়ানি এ অর্ধ গোলশূন্য অবস্থায় শেষ হয়।

বিরতি থেকে ফিরে আক্রমণের ধার কিছুটা বাড়ায় বেলজিয়াম। এতেই সাফল্য আসে। ৫১ মিনিটে নিশানাভেদ করেন আদনান ইয়ানুজাই। এতে ১-০ গোলে এগিয়ে যায় বেলজিয়ানরা।

এ ম্যাচে সেরা তারকা এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু ও কেভিন ডি ব্রুইনাকে বসিয়ে রাখে বেলজিয়াম। তবে সবচেয়ে বেশি সংখ্যক বসিয়ে রাখে ইংল্যান্ড। অধিনায়ক হ্যারি কেনসহ ৯জনকে বিশ্রাম দেন কোচ গ্যারেথ সাউথগেট। ৫ গোল করে টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা কেন।