গোলাপগঞ্জের বাঘায় জামেয়া হাফিজিয়া মুন্সি মাদ্রাসার আনুষ্ঠানিক যাত্রা শুরু

0
0

ইসলামী দ্বীনি শিক্ষার প্রসারের লক্ষ্যে গোলাপগঞ্জের বাঘা ইউনিয়নে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে দক্ষিণ বাঘা জামেয়া হাফিজিয়া মুন্সি মাদ্রাসা।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১০ ঘটিকার সময় বাঘা বটরতল বাজার সংলগ্ন মাদ্রাসার সভাকক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উপমহাদেশের প্রখ্যাত আলেম হযরত শায়খে বাঘা বশির আহমদ (রহ:) এর স্মৃতিধন্য বাঘা এলাকায় কোমলমতি শিশুদের মাঝে  ইসলামী শিক্ষার আলো ছড়িয়ে দিতেই এই মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়েছে।

ইমরান আহমদ এর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন হাফিজ নুরুল আলম শাহী। এসময় আলহাজ্ব আব্দুল মতিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা যুবায়ের আহমদ, মুহতামিম, ঢাকা উত্তর রানাপিং মাদ্রাসা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাফিজ হাবিবুর রহমান, সিনিয়র শিক্ষক, বাঘা মাদ্রাসা, হাফিজ জামিল আহমদ, মুহতামিম, বাঘা গোলাপনগর আরাবিয়া ইসলামিয়া মাদ্রাসা, মাওলানা ফরিদ উদ্দিন, মুহতামিম, মাদ্রাসাতুল বানাত আল ইসলামিয়া বাঘা গৌরাবাড়ি মাদ্রাসা, হাফিজ বিলাল আহমদ, শিক্ষক, ফুলবাড়ি আজিরিয়া ফাজিল মাদ্রাসা, মাওলানা ক্বারী এমদাদুর রহমান, শিক্ষক, বাঘা মাদ্রাসা, মাওলানা রিয়াজ উদ্দিন, হাফিজ সুলেমান আহমদ, বাহাউদ্দিন, ইউপি সদস্য, ৪ নং ওয়ার্ড, ফারুক আল মাহমুদ, ইউপি সদস্য, ৫ নং ওয়ার্ড, আর্জমন্দ আলী, হেলাল আহমদ কয়েছ,  সুলতান মাহমুদ, সেবুল আহমদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা যুবায়ের আহমদ জানান, ‘আমাদের এলাকায় নূরানী শিক্ষার মাদ্রাসা তুলনামূলক কম। শিশুদের শিক্ষাজীবনের সূচনালগ্ন থেকে যদি ইসলামী শিক্ষায় দীক্ষিত করা যায় তবে ভবিষ্যৎ প্রজন্ম আলেকিত মুসলমান হয়ে দেশ ও জাতি গঠনে এবং সর্বোপরি দুনিয়া ও আখেরাতের কামিয়াবি হাসিল করবে। দ্বীনি শিক্ষার প্রসারে এ মাদ্রাসা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমার বিশ্বাস।’

এছাড়াও সুদূর ইউরোপ থেকে মুঠোফোনে সকলের প্রতি কৃতজ্ঞতা প্রদান ও মাদ্রাসা প্রতিষ্ঠার লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে আলোকপাত করে মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও পরিচালক হাফিজ বাহা উদ্দিন বলেন, ‘এই মাদ্রাসা প্রতিষ্ঠার স্বপ্ন আমার দীর্ঘ দিনের। মহান আল্লাহর ইচ্ছায় আজ এই মাদ্রাসা আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। আমি এই মাদ্রাসাকে এগিয়ে নিয়ে যেতে সকলের সহযোগিতা ও পরামর্শ কামনা করি।’

অনুষ্ঠান শেষে মোনাজাত পরিচালনা করেন মাওলানা যুবায়ের আহমদ।

উল্লেখ্য, ২০১০ সালে প্রতিষ্ঠিত এই মাদ্রাসার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন কাজিরবাজার মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল মরহুম মাওলানা হাবিবুর রহমান। প্রায় ১৪ বছর ধরে প্রবাসের সৎ উপার্জন ও শ্রমের অর্থ দিয়ে হাফিজ বাহা উদ্দিন এর বহুল আকাঙ্ক্ষার ফসল এই মাদ্রাসা দক্ষ শিক্ষক দ্বারা পরিচালিত হয়ে প্রচলিত ধারার শিক্ষার পাশাপাশি এলাকায় ইসলাম ধর্মীয় মৌলিক শিক্ষার অনন্য পীঠস্থান হিসেবে অচিরেই সমধিক পরিচিতি পাবে- প্রত্যাশা এলাকাবাসীর।