গাজায় হামাসের পাল্টা আঘাত, ২৪ ইসরাইলি সেনা নিহত

0
0

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বড় ধরনের প্রতিরোধের মুখে পড়েছে ইসরাইল। হামাসের পাল্টা আক্রমণে একদিনেই প্রাণ হারিয়েছে ২৪ জন ইসরােইলি সেনা।

গাজায় সংঘাত শুরুর পর এই প্রথম একদিনে এতো বেশি সংখ্যক সেনা হারালো ইসরাইল। মঙ্গলবার (২৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় একদিনে ২৪ জন ইসরাইলি সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী। এর মাধ্যমে গত বছরের অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এক দিনে সবচেয়ে বেশি সংখ্যক সেনার মৃত্যু দেখলো ইসরাইল।

ইসরাইলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি সাংবাদিকদের বলেছেন, বিস্ফোরণে ২১ সেনা নিহত হয়েছে। তিনি বলেন, ফিলিস্তিনি যোদ্ধারা একটি ট্যাংকে রকেট চালিত গ্রেনেড নিক্ষেপ করে এবং একই সময়ে দুটি ভবনে বিস্ফোরণ ঘটে। সেখানে ইসরাইলি বাহিনী সেগুলো ধ্বংস করার জন্য বিস্ফোরক স্থাপন করছিল। বিস্ফোরণের জেরে ভবনগুলো সৈন্যদের ওপর ধসে পড়ে।

এর আগে আগে ইসরাইলি সেনাবাহিনী বলেছিল, দক্ষিণ গাজায় পৃথক হামলায় তাদের আরও তিন সেনা নিহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরা রয়টার্সকে বলেছেন, ইসরাইলি বাহিনী গাজার খান ইউনিসের পশ্চিমাঞ্চলের গভীরে হামলা চালানোর পাশাপাশি বিমান, সমুদ্র এবং স্থলপথে বোমাবর্ষণ করে চলেছে। এছাড়া খান ইউনিসের একটি হাসপাতালে হামলা এবং চিকিৎসা কর্মীদের গ্রেপ্তারও করেছে ইসরাইল।

কিদরা বলেন, খান ইউনিসে গত রোববার রাতে অন্তত ৫০ জন নিহত হয়েছেন। আর চিকিৎসা অবকাঠামো অবরোধের অর্থ হলো কয়েক ডজন মৃত ও আহত ব্যক্তিরা উদ্ধারকারীদের নাগালের বাইরে থেকে যান।

তবে হাসপাতালে হামলার ব্যাপারে ইসরাইলের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি।