হবিগঞ্জে খোয়াই নদীর পানি বিপদসীমার উপরে

ফাইল ছবি

দেশের অভ্যন্তরে প্রচুর বৃষ্টিপাতের পাশাপাশি ভারত থেকে খোয়াই নদীর বাঁধ খুলে দেওয়ায় হবিগঞ্জ শহরের পাশ দিয়ে প্রবাহিত খোয়াই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ভারত বাঁধ বন্ধ করে দেওয়ায় বড় ধরণের হুমকি হওয়ার আশঙ্কা নেই বলে জানিয়েছে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এমএল শওকত জানান, ভারতের ত্রিপুরা রাজ্যে ব্যপক বৃষ্টিপাতের কারণে তাদের ওখানে পানি বৃৃদ্ধি পায়। ফলে সোমবার সকালে খোয়াই নদীর বাঁধ খুলে দেয় ভারত।

এ অবস্থায় ভারত থেকে নেমে আসা ঢলে হবিগঞ্জে খোয়াই নদীর পানি মঙ্গলবার সকাল ৯টায় বিপদসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত ভারতে খুলে দেয়া খোয়াই নদীর বাঁধ বন্ধ করে দেওয়ায় আপাতত পানি বৃদ্ধি বন্ধ রয়েছে। ফলে বড় ধরণের ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই বলে মনে করছেন প্রকৌশলী এমএল শওকত।

তিনি আরো জানান, আবহাওয়ার পূর্বাভাস রয়েছে, ভারতের ত্রিপুরা রাজ্যে আরো দুইদিন ভারী বর্ষণ হতে পারে। যদি এ ধরণের বৃষ্টি হয় এবং আবারো বাঁধ খুলে দেয়, তাহলে পানি বাড়তে থাকবে। তবে নদীর প্রতিরক্ষা বাঁধের সংস্কার কাজ শেষ হওয়ায় বড় ধরণের কোনো ঝুঁকি নেই শহরবাসীর জন্য। হাওরের ফসলও ঘরে তুলে ফেলেছে কৃষকরা।