কোটা সংস্কারের দাবিতে হাবিপ্রবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

হাবিপ্রবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

সরকারি চাকরিতে কোটা প্রথা সংস্কারের দাবিতে সড়ক অবরোধের সময় শাহবাগে পুলিশি হামলার প্রতিবাদে সারা দেশের ন্যায় সোমবার ক্লাস বর্জন, গণসংযোগ ও দিনাজপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (৯ এপ্রিল) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়ামের সামনে থেকে এক বিক্ষোভ মিছিল শুরু করে ক্যাম্পাসের প্রত্যেকটি একাডেমিকতে গণসংযোগ এবং প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ঢাকা-দিনাজপুর মহাসড়ক এসে অবরোধ কর্মসূচি পালন করে।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, কোটার মাধ্যমে মেধাকে নষ্ট করা হচ্ছে। সরকারি চাকুরীতে অযোগ্যদের নিয়োগ দেওয়া হচ্ছে। এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই, কোটা দিয়ে কামলা নয় মেধা দিয়ে আমলা চাই, কোটা প্রথা নিপাত যাক মেধাবিরা মুক্তি পাক, আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাই নাই, কোটা যদি রাখতে হয় দশ শতাংশের বেশি নয়’ এরকম বিভিন্ন শ্লোগান দিতে থাকে।

এদিকে সোমবার বিকেলে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ২০ সদস্য সোমবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সচিবালয়ে বৈঠকে বসেন। এসময় কোটা সংস্কারের দাবি সরকার পর্যালোচনা করে দেখবেন বলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তাদেরকে আশ্বস্ত করেন। পরে আন্দোলনকারীদের পক্ষ থেকে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত তাদের কর্মসূচি স্থগিত থাকবে বলে জানানো হয়।