কোটাবিরোধী বিক্ষোভে পুলিশের টিয়ারশেল, আটক ৬৩

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে পুলিশ। এসময় ঘটনাস্থল থেকে ৬৩ জন শিক্ষার্থীকে আটক করা হয়েছে বলেও জানা গেছে।

বুধবার (১৪ মার্চ) দুপুরে আন্দোলনকারী শিক্ষার্থীরা হাইকোর্টের সামনে অবস্থান নিলে এই ঘটনা ঘটে।

এর আগে বুধবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে হাজারের বেশি চাকরি প্রত্যাশী শিক্ষার্থীরা মিছিল শুরু করেন।

মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট চত্বরে গেলে আন্দোলনকারীদের আটকে দেয় পুলিশ। পরে সেখানেই রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন আন্দোলনকারীরা।
এসময় পুলিশ তাদেরকে সরে যাওয়ার অনুরোধ করলে তারা অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ।

এসময় রমনা থানা পুলিশ ঘটনাস্থল থেকে ৬৩ আন্দোলনকারীকে আটক করেছে বলে জানা গেছে।

এ বিষয়ে ডিএমপির রমনা বিভাগের উপ- কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার জানান, হাইকোর্টের মতো একটি গুরুত্বপূর্ণ এলাকায় তারা অবস্থান নেয়। তাদের বার বার রাস্তার একপাশে অবস্থান নিতে বলা হলেও তারা রাস্তা ছাড়েনি। সে কারণে টিয়ারশেল ছুড়ে তাদেরকে সরিয়ে দেওয়া হয়েছে। কয়েকজনকে আটক করা হয়েছে বিষয়টি জানালেও নির্দিষ্ট সংখ্যা জানাতে পারেননি এই ডিসি।