কুলাউড়ায় অপারেশন ‘হিল সাইট’ সম্পন্ন, ১০ জঙ্গি আটক

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের টাট্টিউলি এলাকায় জঙ্গি আস্তানায় অভিযান সমাপ্ত হয়েছে। এসময় ৪ পুরুষ ও ৬ নারীসহ ৩ শিশুকে আটক করেছে ঢাকা কাউন্টার টেররিজম পুলিশ ।

অভিযান পরিচালনাকারী দলটির ধারণা, জঙ্গি এ আস্তনা থেকে আরও অন্তত পনের থেকে বিশ জঙ্গি পালিয়ে গেছে।

গতকাল শুক্রবার (১১ আগস্ট) রাতভর এ আস্তানাটিতে অভিযান পরিচালনা শেষে আজ শনিবার (১২ আগস্ট) সকাল ৬টায় ঢাকা কাউন্টার টেররিজম পুলিশের সহকারী কমিশনার শফিকের নেতৃত্বে অভিযানে ৩কেজি বিস্ফোরক, ৫০টি ডানোনেটর, নগদ ৩ লাখ টাকা, জঙ্গি সদস্যদের প্রশিক্ষণের জন্য বিভিন্ন সরঞ্জাম ও বিপুল পরিমাণ জিহাদি বই উদ্ধার করা হয়েছে।

এর আগে শুক্রবার ( ১১ আগস্ট) রাত ৮টার পর থেকে উপজেলার কর্মধা ইউনিয়ন পূর্ব টাট্টিউলি গ্রামের জুগিটিলায় বাইশালী নামক এলাকায় একটি টিলার ওপর নতুন স্থাপিত বাড়িটি ঘিরে রাখে আইশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। শনিবার সকাল ৭টার দিকে বাড়িটিতে অভিযান শুরু হয়।

এদিকে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে, কুলাউড়ায় আস্তানা তৈরি করা ‘জঙ্গিরা’ ‘ইমাম মাহদির কাফেলা’ নামক সংগঠনের সদস্য। বাংলাদেশে সংগঠনটি নতুন কার্যক্রম শুরু করেছে।

কর্মধা ইউনিয়নের সংরক্ষিত মহিলা মেম্বার মাহমুদা আক্তার বলেন, যে বাড়িতে অভিযান চালানো হচ্ছে, ওই বাড়ির বাসিন্দারা স্থানীয় নয়। কয়েক দিন আগে ভাড়া নিয়ে সেখানে অবস্থান করছে তারা।

কুলাউড়ার কর্মধা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুহিবুল ইসলাম আজাদ জানান, তার ইউনিয়নের পূর্ব টাট্টি উলি গ্রামের বাইশালী বাড়ি নামক এলাকায় একটি পাহাড়ে অভিযান চালাচ্ছে সিটিটিসি। সেখানে নতুন স্থাপিত একটি বাড়ি ঘিরে রেখেছে আইশৃঙ্খলা বাহিনী।

ইউপি চেয়ারম্যান আরও জানান, ঢাকা থেকে আসা আইনশৃঙ্খলা বাহিনীর একটি টিমের সঙ্গে মৌলভীবাজার জেলা পুলিশ ও কুলাউড়া থানা পুলিশও ঘটনাস্থলে আছে। নিরাপত্তাজনিত কারণে কোনো মানুষকে ওই এলাকায় যেতে দিচ্ছে না আইনশৃঙ্খলা বাহিনী।

কুলাউড়া থানার ওসি মো. আব্দুস ছালেক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সংবাদ সম্মেলন করে অভিযানের বিস্তারিত জানানো হবে।

সিলেট ভয়েস/এএইচএম