কানে নিষিদ্ধ হলো সেলফি

বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন কান উৎসবের লাল গালিচায় নিষিদ্ধ করা হয়েছে সেলফি। ছবির প্রিমিয়ারের আগে অনাকাঙ্ক্ষিত বিশৃঙ্খলা এড়াতেই এমন সিদ্ধান্ত।

শুক্রবার (২৩ মার্চ) ফিল্ম ফ্রাঁসোয়া ম্যাগাজিনকে একথা বলেছেন উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো। তিনি বলেন, “লাল গালিচায় দর্শকদের জন্য সেলফি নিষিদ্ধ থাকবে।”

এর আগে, ২০১৫ সালে বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন এই উৎসবের লালগালিচায় সেলফি নিষিদ্ধ করতে চেয়েছিলেন থিয়েরি ফ্রেমো। কিন্তু পরে সেই সিদ্ধান্ত থেকে তিনি সরে আসেন। কিন্তু এবারের নিষেধাজ্ঞা পরিবর্তনের কোনও সুযোগ নেই। কারণ, তার চোখে ‘সেলফি তোলা হাস্যকর!’

তবে যেসব ছবির প্রদর্শনী হবে সেগুলোর কলাকুশলীদের মধ্যে যারা লাল গালিচায় পা মাড়াবেন, তাদের ওপরও এই নিষেধাজ্ঞা থাকবে কিনা তা স্পষ্ট নয়। লাল গালিচায় ড্রেসকোড হলো টাক্সেডো ও ইভেনিং গাউন।

কান ফিল্ম ফেস্টিভালে সাধারণ মানুষ খুব বেশি সেলফি তোলেন না। হলিউড স্টাররাই সেখানে সেলফি নিতে ব্যস্ত থাকেন। অনেক সময় ভক্তদের সঙ্গেও সেলফি তোলেন তারা। তার থেকেও বেশি ব্যস্ত থাকেন ফটোগ্রাফারদের পোজ দিতে। সেই কারণে প্রায়ই ভিড় জমে যায় রেড কার্পেটে। এবার তারাও সেলফি তোলা থেকে বিরত থাকবেন হয়তো। আগামী ৮ মে শুরু হবে কান উৎসবের ৭১তম আসর। এ আসর চলবে ১৯ মে পর্যন্ত।