কক্সবাজার ছাড়ার আগে যা বললেন প্রিয়াঙ্কা

চার দিনের সফরে বাংলাদেশে অবস্থান করছেন বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের গুডউইল অ্যাম্বাসেডর হিসেবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের উদ্দেশ্যে তার এই সফর। এই সফরে তিনি বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে শিশুদের সঙ্গে সময় কাটান।

বৃহস্পতিবার (২৪ মে) সকালে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখার পর ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করেন প্রিয়াঙ্কা। এর আগে, সামাজিক যোগাযোগ মাধ্যমে রোহিঙ্গা শিশুদের পাশে দাঁড়ানোর জন্য বিশ্ববাসীর কাছে আহ্বান জানান এই বলিউড তারকা।

এদিন সকালে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে একটি শিশুবান্ধব এলাকা (চাইল্ড ফ্রেন্ডলি স্পেস) থেকে ফেসবুক লাইভে এসে বিশ্ববাসীর কাছে রোহিঙ্গা শিশুদের বিষয়ে কথা বলেন প্রিয়াঙ্কা। রোহিঙ্গা শিশুরা এই ঝড়-বৃষ্টিতে কতটা অনিরাপদ আর অসহায় তা-ই তুলে ধরেন তিনি।

প্রিয়াঙ্কা বলেন, “কক্সবাজারে এখন খুবই গরম। এখানে শরণার্থীদের জন্য যথেষ্ট পরিমাণ বিশুদ্ধ পানির ব্যবস্থা নেই। ফলে নানান রোগে আক্রান্ত হচ্ছে রোহিঙ্গা শিশুরা।”

তিনি আরও বলেন, “এখানে সবাই খোলা টয়লেট ব্যবহার করে। বৃষ্টির পানিতে সেই টয়লেটগুলো ভরাট হয়ে পানি দূষণ বাড়ে। যার ফলে নানা রোগব্যাধি ছড়িয়ে পড়ছে। শুধু রোহিঙ্গা নয়, বিশ্বের সব শরণার্থীদের অবস্থার পরিবর্তনে ধর্ম, গোত্র নির্বিশেষে সমাজকে এগিয়ে আসতে হবে।”

এর আগে, গত সোমবার সকালে ঢাকায় আসেন প্রিয়াঙ্কা। এদিন দুপুরেই কক্সবাজার যান তিনি। এরপর সেখানে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও শিশুদের সঙ্গে ব্যস্ত সময় কাটান তিনি।

জানা গেছে, রাজধানীর একটি অভিজাত হোটেলে বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে সফরের বিস্তারিত নিয়ে কথা বলবেন প্রিয়াঙ্কা।