ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন শরীফ জামিল

0
0

ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বায়ক শরীফ জামিল আগামী ৩ বছরের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওয়াটারকিপার অ্যালায়েন্সের কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন।

গেল বৃহস্পতিবার (১৩ জুন) নিউইয়র্ক সময় ১২টা থেকে ৩ টা পর্যন্ত অনুষ্ঠিত ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সভায় সর্বসম্মতিক্রমে এই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর আগে, গত ৭ জুন কাউন্সিল বোর্ডের সভায় শরীফ জামিলকে সর্বসম্মতিক্রমে নির্বাহী কমিটির সদস্য হিসেবে এই মনোনয়ন প্রদান করে। তাঁর সাথে আরও ২ জন, যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসের ব্রুস রেজনিক ও পেরুর ব্রুনো মন্টিফেরিকেও নির্বাহী কমিটির সদস্য হিসাবে মনোনয়ন দেয়।

বাংলাদেশের পরিবেশ আন্দোলন এর অন্যতম সংগঠক শরীফ জামিল ২০০৯ সাল থেকে বুড়িগঙ্গা রিভারকিপার হিসাবে বুড়িগঙ্গা নদীকে দূষণ ও দখলমুক্ত করে নদীর প্রাণ ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ শুরু করেন। তিনি ২০১৫ সাল থেকে ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বায়ক হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি পরিবেশ ও মানবাধিকার রক্ষার নানাবিধ নাগরিক প্রয়াসের সাথে যুক্ত। ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)’র সদস্য সচিব হিসেবে, তিনি পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ে স্থানীয়, জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে সক্রিয় ভূমিকা পালন করছেন।

ওয়াটারকিপার অ্যালায়েন্স বিশ্বের ৬টি মহাদেশের ৩৯টি দেশে ৩০০ এর বেশী ওয়াটারকিপার সদস্যদের সাথে ২৫ লক্ষ বর্গকিলোমিটারেরও বেশী নদী, হ্রদ, এবং উপকূলীয় জলাশয় এলাকা নিয়মিত পর্যবেক্ষণ ও সংরক্ষণের জন্য কাজ করে।

আন্তর্জাতিক পানি বিষয়ক সংস্থা ওয়াটারকিপার অ্যালায়েন্স এর কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল।

সংবাদপত্রে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে তোফাজ্জল সোহেল বলেন, হবিগঞ্জের সন্তান শরীফ জামিল এর এই অর্জন আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। এরমধ্যে দিয়ে তাঁর বৈশ্বিক পরিমণ্ডলে আরও ব্যাপকভাবে বাংলাদেশের বিদ্যমান জলবায়ু সংকট সমাধানে ও প্রাণ-প্রকৃতি সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখার সুযোগ তৈরি হয়েছে। দুই দশকেরও বেশি সময় ধরে শরীফ জামিল বাংলাদেশের নদ-নদী ও পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন। আমরা তাঁর সাফল্য ও সুস্বাস্থ্য কামনা করি।