এশিয়ার সবচেয়ে খারাপ সড়ক ব্যবস্থায় বাংলাদেশ দ্বিতীয়

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের জরিপের ফলাফল

ফাইল ছবি

এশিয়ার সবচেয়ে খারাপ সড়ক ব্যবস্থার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের এক জরিপের ফলাফলে এ তথ্য প্রকাশ পায়।

জরিপের ফলাফল অনুযায়ী উন্নত সড়ক ব্যবস্থার দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১১৩তম। জরিপে বাংলাদেশের নিচে অবস্থান করা এশিয়ার একমাত্র দেশ নেপাল। ওই দেশের সড়ক নির্মাণের অপর্যাপ্ত কাঁচামাল এবং পাহাড়ি ভূ-প্রকৃতি উন্নয়নের পথে সবচেয়ে বড় বাধা বলে বিবেচিত হয়।

জরিপে এশিয়ার মধ্যে প্রথম স্থান অধিকার করা দেশটি সিঙ্গাপুর। একইসঙ্গে বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে অবস্থান করছে দেশটি। সড়কের অবকাঠামোগত দিক থেকে তারাই এশিয়ার মধ্যে সবচেয়ে এগিয়ে।

এশিয়ার মধ্যে সিঙ্গাপুরের পরেই অবস্থান করছে জাপান ও তাইওয়ান। বিশ্বের তালিকায় দেশ দু’টির অবস্থান যথাক্রমে ৫ম ও ১১তম। এর পরে রয়েছে দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়া, এদের অবস্থান যথাক্রমে ১৪তম ও ২০তম।

উন্নত সড়ক ব্যবস্থার তালিকায় চীনের অবস্থান বিশ্বের মধ্যে ৩৯তম। দেশটিতে রয়েছে বিশ্বের সবচেয়ে প্রশস্ত হাইওয়ে যার দৈর্ঘ্য ৮৫ হাজার কিলোমিটার।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলংকার অবস্থান সব থেকে ভালো। ভারতের সড়ক ব্যবস্থাও আগের থেকে উন্নত হচ্ছে। পাকিস্তান (৬০তম) ও থাইল্যান্ডের (৭৭তম) চেয়ে এগিয়ে আছে ভারত (৫১তম)।

তাছাড়া, শত প্রতিকূলতা থাকার পরও ভুটানের অবস্থান ৮০তম, কম্বোডিয়া ৯৩তম এবং মঙ্গোলিয়া ১০৯তম। এদের থেকেও কয়েক ধাপ পিছিয়ে বাংলাদেশ।