এই ধরনের হামলায় আমরা ভীত নই : নুহাশ হুমায়ূন

ড. মুহম্মদ জাফর ইকবালের ভাতিজা নুহাশ হুমায়ূন। ছবি: সংগৃহীত

ড. জাফর ইকবালের উপর হামলার ঘটনায় তাঁর পরিবার ভীত নয় উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে লিখেছেন জাফর ইকবালের ভাতিজা, প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের ছেলে নুহাশ হুমায়ূন।

তিনি তাঁর ফেইসবুকে লিখেন, এই ধরনের হামলায় আমরা ভীত নই, এই লেখায় তাঁর পরিবারের মানসিক শক্তি অনেক বেশি বলেও উল্লেখ করেন তিনি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শনিবার( ৩ মার্চ) এক অনুষ্ঠান চলাকালে ছুরিকাঘাতে আহত হন প্রতিষ্ঠানটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। সিলেটে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়েছে।

এই ঘটনার রাতে তাঁর ভাতিজা প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের ছেলে নুহাশ হুমায়ূন সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে এই অভিব্যক্তি ব্যক্ত করেন।

ফেইসবুক স্ট্যাটাসে নুহাশ লিখেন, ‘এ রকম ঘটনা প্রত্যেকের সঙ্গেই ঘটে। আপনি হয়তো প্রতিদিনের মতোই সময় কাটাচ্ছিলেন। হঠাৎ একটা ফোন বা মেসেজ আসলো এবং জানতে পারলেন যে, আপনার কাছের কেউ অসুস্থ। তখনই আপনাকে হাসপাতালে ছুটতে হলো। সাধারণত এ ধরনের ঘটনার ক্ষেত্রে হৃদরোগ বা স্ট্রোকের ঘটনা ঘটে। কিন্তু আজকের ঘটনাটা এমন ছিল না। আমার পরিবারের একজনের ওপর হামলা হয়েছিল।

গণমাধ্যমগুলো ব্যস্ত ছিল কীভাবে ঘটনাটি সরাসরি সম্প্রচার করবে। তারা হামলাটাকে এমনভাবে প্রচার করতে ব্যস্ত ছিল যেন এটা কোনো হলিউডের অ্যাকশন সিনেমা। আমার নিউজফিড ইতোমধ্যেই ভরে উঠেছে বুদ্ধিবৃত্তিক ভাবনা ও প্রার্থনায়।

আমি শুধু চাই, আমার চারপাশের মানুষগুলো এ দেশে নিরাপদ বোধ করুক। কিন্তু বাস্তবতা এমন মনে হচ্ছে না। আমার জন্য এটা রাজনীতি, নৈতিকতা বা আদর্শ নয়, এটা শুধুই আমার পরিবার। আর আমি আপনাদের বলতে চাই, আমার পরিবার প্রচণ্ড শক্ত ও অবিশ্বাস্যভাবে প্রাণবন্ত।

যদি এই পথে দুঃখ, সহিংসতা এমনকি মৃত্যুও আসে, তবুও আমার পরিবার তবুও পৃথিবীকে বদলানোর প্রয়াস চালিয়ে যাবে।’