উত্তর কোরিয়ার সাথে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে আসন্ন সংলাপ বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আলজাজিরা।

বৃহস্পতিবার উ. কোরিয়ার শাসক কিমের উদ্দেশ্যে পাঠানো এক চিঠিতে এ সিদ্ধান্ত জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চিঠিতে ট্রাম্প বলেন, আগামী ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য সংলাপে অংশ নেয়া সম্ভব নয়। কিম কর্তৃক যুক্তরাষ্ট্রের প্রতি অব্যাহত ক্ষোভ ও শত্রুতা পোষণ করাকেই এর জন্য দায়ী করা হয়েছে। ট্রাম্প আরো উল্লেখ করেন, উত্তর কোরিয়া এবং বিশ্ব একটি শান্তি ও উন্নয়নের সুযোগ হারালো।

ট্রাম্পের দেয়া চিঠিতে যুক্তরাষ্ট্রের পারমানবিক সক্ষমতা উ. কোরিয়ার তুলনায় বিশাল এবং অনেক বেশি শক্তিশালী উল্লেখ করে তা যেন ব্যবহার করতে নাহয় সে ব্যাপারে হুঁশিয়ার করা হয়েছে।

এর আগে যুক্তরাষ্টের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্পর্ক ধরে রাখা নির্ভর করে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের ওপর। ১২ জুন সিঙ্গাপুরের বৈঠক নিয়ে পম্পেও এসব কথা বলেন।

এর আগে উত্তর কোরিয়ার পক্ষ থেকে একাধিকবার বলা হয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্র পারমাণবিক অস্ত্র ত্যাগ করার ব্যাপারে অব্যাহত চাপ দিতে থাকলে ট্রাম্পের সাথে বৈঠক বাতিল হতে পারে।