ইমরান খানকে অবিলম্বে মুক্তির নির্দেশ সুপ্রিম কোর্টের

0
0

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারকে বেআইনি ঘোষণা করেছেন দেশটির সর্বোচ্চ আদালত। সেই সঙ্গে অবিলম্বে তাঁকে মুক্তির নির্দেশ দেওয়া হয়েছে।এতে বড় ধরনের স্বস্তি মিলল ইমরান খানের।

আজ বৃহস্পতিবার পাকিস্তানের সুপ্রিম কোর্টে ইমরান খানের গ্রেপ্তারের বৈধতা নিয়ে আবেদনের শুনানি হয়। প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ শুনানি নেন। শুনানির এক পর্যায়ে এক ঘণ্টার মধ্যে ইমরান খানকে হাজির করার নির্দেশ দেন সর্বোচ্চ আদালত। সে অনুযায়ী ইমরানকে হাজির করা হয়।

পরে শুনানি নিয়ে সাবেক প্রধানমন্ত্রী ইমরানের গ্রেপ্তারকে বেআইনি ঘোষণা করেন সুপ্রিম কোর্ট। পাশাপাশি অবিলম্বে তাঁকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন।

আজ শুনানিতে ইমরানের আইনজীবীরা আদালতকে বলেন, ইসলামাবাদ হাইকোর্টে আগাম জামিনের জন্য গিয়েছিলেন ইমরান খান। এ সময় তাঁকে আদালত চত্বর থেকে গ্রেপ্তার করা হয়। ইমরানকে গ্রেপ্তার করতে সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১০০ সদস্য ছিলেন। এভাবে গ্রেপ্তারের মাধ্যমে আদালত অবমাননা করেছে জাতীয় জবাবদিহি ব্যুরো (ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো—এনএবি)।

গত মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট থেকে আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরান খানকে গ্রেপ্তারের ঘটনায় পাকিস্তানের বিভিন্ন শহরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তাঁর দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এতে কমপক্ষে ৮ জন নিহত এবং ২৯০ জন আহত হয়েছেন। আটক হয়েছেন অন্তত ১ হাজার ৯০০ বিক্ষোভকারী।