ইফা সিলেটের নিরাপদ মাতৃত্ব বিষয়ক অ্যাডভোকেসি সভা

0
0

ইসলামিক ফাউন্ডেশন (ইফা) সিলেট বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে নিরাপদ মাতৃত্ব দিবস বিষয়ক সিলেট বিভাগীয় অ্যাডভোকেসি সভায় বক্তারা বলেন, `একটি দক্ষ জাতি গড়ে তুলতে হলে সর্বাগ্রে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে হবে। প্রসবকালীন সময়ে মায়েদের সঠিক স্বাস্থ্যসেবা, সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে। মা যদি সুস্থ থাকেন, সুস্থভাবে সন্তান প্রসব করতে সক্ষম তবেই জাতি পাবে একটি সুস্থ প্রজন্ম। যারা আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দিবে। তাই মা ও শিশুর জীবন রক্ষায় জনসচেতনতা গড়ে তুলতে হবে। এজন্য ইমাম, ধর্মগুরুসহ নেতৃস্থানীয় ব্যক্তিদের নিজ নিজ অবস্থান থেকে প্রচারণা চালাতে হবে। কেননা মা ও সন্তান সুন্দর স্বাস্থ্যের হলে আমরা ভালো একটি জাতি পাবো।’

শনিবার (৪ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত সিলেট নগরীর পূর্ব শাহী ঈদগাহে ইসলামিক ফাউন্ডেশন অডিটোরিয়ামে সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সিলেটে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ।

বক্তারা আরও বলেন, এবারের নিরাপদ মাতৃত্ব দিবসে প্রতিপাদ্য ছিল ‘মা ও শিশুর জীবন বাঁচাতে, স্বাস্থ্যকেন্দ্রে যেতে হবে।’ ১৯৯৭ সাল থেকে বাংলাদেশে দিবসটি পালন করা হচ্ছে। নিরাপদ মাতৃত্ব নিশ্চিতে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। বক্তারা বলেন, বাংলাদেশ জাতীয় মাতৃস্বাস্থ্য কৌশল, ২০৩০ সালের মধ্যে প্রাতিষ্ঠানিক প্রসব শতকরা ৪৭ দশমিক ১ ভাগ থেকে ৮৫ ভাগে উন্নীত করা এবং দক্ষ ধাত্রীর মাধ্যমে প্রসবের হার ৫০ শতাংশ থেকে ৯০ শতাংশে উন্নীত করা।

ইসলামিক ফাউন্ডেশন সিলেটের পরিচালক মো. আবু ছিদ্দিকুর রহমানের সভাপতিত্বে সভার উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট বিভাগীয় সহকারী পরিচালক (স্বাস্থ্য) ডা. নূরে আলম শামীম, সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান, ঢাকাস্থ ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক মো. আনিসুজ্জামান শিকদার, ইউনিসেফ সিলেট অফিসের প্রধান হেলথ অফিসার ডা. মির্জা মো. এলাহী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিলেট ইমাম প্রশিক্ষণ একাডেমির উপ-পরিচালক মাওলানা নজরুল ইসলাম।

পরবর্তিতে নাস্তার বিরতি শেষে অনুষ্ঠিত হয় দ্বিতীয় অধিবেশন। অধিবেশনের শুরুতে পৃথক দুটি প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিসেফ সিলেট অফিসের প্রধান হেলথ অফিসার ডা. মির্জা মো. এলাহী ও সিলেট ইমাম প্রশিক্ষণ একাডেমির উপ-পরিচালক মাওলানা নজরুল ইসলাম।

দ্বিতীয় অধিবেশনে মো. আবু ছিদ্দিকুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন- পরিবার পরিকল্পনা অফিসের সিলেট বিভাগীয় পরিচালক (যুগ্ম-সচিব) কুতুব উদ্দিন আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ঢাকাস্থ ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক মো. আনিসুজ্জামান শিকদার, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল-আজাদ, জ্যেষ্ঠ সাংবাদিক ইকবাল সিদ্দিকী, বৌদ্দ বিহাড় সিলেটের ধর্মীয় প্রধান সাংহা নন্দ থেরো, সিলেট মহানগর ইমাম সমিতির সভাপতি হাবিব আহমদ শিহাব, জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা মো. এহসান উদ্দিন।

উক্ত সভার দুটি অধিবেশনে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক নেতৃবৃন্দসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।