ইউরোপসেরা মেসি, ধারে-কাছে নেই রোনালদো

চলতি মৌসুমে ইউরোপের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসি। আর মেসির চেয়ে অনেক পিছিয়ে পড়েছেন চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। এ তালিকায় সিআর সেভেনের অবস্থান ১৬তম। সেরা পাঁচে নেই লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ।

সুইজারল্যান্ডভিত্তিক ফুটবল পরিসংখ্যান প্রতিষ্ঠান ‘দ্য ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস)’ সম্প্রতি একটি জরিপ প্রকাশ করেছে। তাতে এ তথ্য জানা গেছে। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে খেলা খেলোয়াড়দের পারফরম্যান্স যাচাই-বাছাই করে এ তথ্য দিয়েছে প্রতিষ্ঠানটি।

এ তালিকা করতে লিগগুলোতে কমপক্ষে ১৮০০ মিনিট খেলা খেলোয়াড়দের প্রাধান্য দিয়েছে সিআইইএস। সঙ্গত কারণে বিবেচনাতেই আসেননি পিএসজি ফরোয়ার্ড নেইমার। তিনি ফ্রেঞ্চ লিগ ওয়ানে খেলেছেন ১৭৯৭ মিনিট।

টোটাল ১০০ মার্কসের মধ্যে ৯২.১২ পেয়ে ফার্স্ট বয় হয়েছেন মেসি। লা লিগায় নিজে ৩৪টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ১২ গোল। সেকেন্ড বয় নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটি তারকা দাভিদ সিলভা। এই স্প্যানিয়ার্ডের প্রাপ্ত মার্কস ৯১.৬৯। তৃতীয় স্থান অধিকার করেছেন মেসির স্বদেশি ফুটবলার পাওলো দিবালা। তিনি পেয়েছেন ৯১.৩৭ মার্কস। ষষ্ঠ স্থানে আছেন মোহাম্মদ সালাহ, যার মার্কস ৯০.৪৫। এবার লা লিগায় ১১টি ম্যাচ মিস করা রিয়াল সুপারস্টার রোনালদো ৮৮.৫৮ মার্কস নিয়ে চলে গেছেন ১৬তম স্থানে।