ইউক্রেন প্রেসিডেন্টের সাথে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী

0
0

জার্মানির মিউনিখে অনুষ্ঠেয় নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে ইতিমধ্যেই জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স‌ম্মেল‌নের এক ফাঁকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর মিউনিখ সফর উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ‌্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে অনুষ্ঠেয় নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সোয়া ১১টার দিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দেন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান জার্মানির মিউনিখ বিমানবন্দরে অবতরণ করে।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে।

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেওয়ার পাশাপা‌শি সাইডলাই‌নে অন্তত সাত দেশ ও তিন আন্তর্জাতিক সংস্থার শীর্ষ নেতাদের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে শেখ হাসিনার। এরমধ্যে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রাটা, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেতে ফ্রেডেরিকসেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, জেলেনস্কি দেখা করতে চেয়েছেন এবং প্রধানমন্ত্রী সম্মত হয়েছেন। আমাদের অবস্থান হচ্ছে আমরা সবসময় যুদ্ধের বিরুদ্ধে। আমরা চাই পৃথিবীতে শান্তি ও স্থিতি বিরাজ করুক। জেলেনস্কির স‌ঙ্গে বৈঠ‌কে প্রধানমন্ত্রী যুদ্ধ বন্ধের আলোচনাই কর‌বেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের কারণে রাশিয়ার সঙ্গে সম্পর্কে কোনও নেতিবাচক প্রভাব পড়বে না বলেও জানান হ‌াছান মাহমুদ।

মিউনিখ স‌ম্মেল‌নে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হি‌সে‌বে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। সফর শেষে প্রধানমন্ত্রী ১৮ ফেব্রুয়ারি ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন। ১৯ ফেব্রুয়ারি তার ঢাকায় পৌঁছার কথা রয়েছে