আর্জেন্টাইন রেফারির পরিচালনায় বিশ্বকাপ ফাইনাল

আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানা

রোববার (১৫ জুলাই) বিশ্বকাপ ফাইনালের মহারণে ফ্রান্সের মুখোমুখি হচ্ছে প্রথমবারের মতো কাপ জয়ের একেবারে কাছাকাছি থাকা ক্রোয়েশিয়া। আর ম্যাচটি পরিচালনা করবেন আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানা।

আর্জেন্টিনার এই রেফারি একসময় অভিনয় করতেন। এখন শরীরচর্চার শিক্ষক হলেও ফুটবলের বাঁশি হাতে মাঠে নামছেন সেই ২০০৭ সাল থেকে। ৪৩ বছর বয়সী এই রেফারি রাশিয়া বিশ্বকাপে এ পর্যন্ত পরিচালনা করেছেন চারটি ম্যাচ। পিতানার অধীনে এই বিশ্বকাপে ফ্রান্স-ক্রোয়েশিয়া দুই দলই খেলেছে। শেষ ষোলোয় ডেনমার্ক-ক্রোয়েশিয়া আর ফ্রান্স-উরুগুয়ের মধ্যকার কোয়ার্টার ফাইনালেও রেফারি ছিলেন তিনি।

ফ্রান্স সর্বশেষ বিশ্বকাপের ফাইনাল খেলেছে ২০০৬ টুর্নামেন্টে। সেই ম্যাচের রেফারিও ছিলেন এক আর্জেন্টাইন—হোরাসিও এলিজেন্দো। জিনেদিন জিদানকে লাল কার্ড দেখানোয় ফরাসিদের কাছে এলিজেন্দো এখনো চোখের বালি। এক যুগ পর আবারও ফাইনালে উঠে আর্জেন্টাইন রেফারিকেই পেল ফ্রান্স। ফাইনালে পিতানার সহকারী হিসেবে যে দুজন থাকবেন, তাঁরাও আর্জেন্টাইন—হারনান মাইদানা ও হুয়ান পাবলো বেলাত্তি।

এলিজেন্দোর পর দ্বিতীয় আর্জেন্টাইন হিসেবে বিশ্বকাপের ফাইনাল পরিচালনা করবেন পিতানা। ২০১০ সাল থেকে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করা পিতানা আরও একটি জায়গায় দ্বিতীয়—নোরবের্তো কোয়েরেজ্জার পর দ্বিতীয় আর্জেন্টাইন হিসেবে দুটি বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করছেন তিনি।