আমরা এখনই বিজয় উল্লাস করছি না: সমন্বয়ক গালিব

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসাদ উল্লাহ আল গালিব বলেছেন, ‘আমরা এখনই বিজয় উল্লাস করছি না। আমাদের চূড়ান্ত বিজয় এখনো আসেনি। যতক্ষণ না পর্যন্ত শিক্ষার্থীদের প্রতিনিধি দিয়ে সরকার গঠন করা হচ্ছে, ততক্ষণ পর্যন্ত আমরা রাজপথে থাকব।’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শাবিপ্রবি ও সিলেটের ব্যানারে ‘আগামীর বাংলাদেশ কেমন হবে’ শীর্ষক আলোচনা সভা ও সমাবেশ তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার (৬ আগস্ট) দুপুর ২ টার দিকে নগরের চৌহাট্টা পয়েন্টে আয়োজিত সমাবেশে শত শত শিক্ষার্থী, পেশাজীবী, নাগরিক সমাজের প্রতিনিধি ও আপামর জনতা অংশ নেন। এ সময় অন্তত ৫ টি রিকশায় মাইক লাগিয়ে রাস্তার চতুর্পাশে অংশগ্রহণকারী ছাত্র-জনতা নিজেদের মতামত ব্যক্ত করেন।

আসাদ উল্লাহ আল গালিব বলেন, ‘আমাদের আল্টিমেটাম মেনে নিয়ে ইতোমধ্যে জাতীয় সংসদ বিলুপ্ত করা হয়েছে। তবে আমরা স্পষ্ট জানিয়েছি, দ্রুততম সময়ের মধ্যে আমাদের প্রস্তাবনা অনুযায়ী অন্তর্বর্তীকালীন সরকার করতে হবে।

তিনি আরও বলেন, ‘আমরা শাবি শিক্ষার্থী রুদ্র সহ আন্দোলনে শহীদ হওয়া বীরদের ২০২৪ সালের শহীদ মুক্তিযোদ্ধা হিসেবে ঘোষণা দিয়েছি। আমাদের একটাই দাবি, তাদের পরিবারসহ সব ধরণের দায়িত্ব রাষ্ট্রকে নিতে হবে। সকলের উদ্দেশ্যে বলছি, আমরা সবাই অনেক ত্যাগ করেছি। আমরা চূড়ান্তভাবে বিজয়ী হওয়ার আগ পর্যন্ত আপনারা দয়া করে কথায় বিভ্রান্ত হবেন না। আমাদের কাঙ্ক্ষিত বাংলাদেশ গঠন হবার আগ অবধি সবাই রাজপথেই থাকবেন। আমরা চূড়ান্ত বিজয় অর্জন করেই বিজয় মিছিল করব।’

এই সমাবেশে আইনজীবীদের একাংশও উপস্থিত ছিলেন। তাদের দাবি, আগামীর বাংলাদেশ হবে দূর্নীতি ও শোষণমুক্ত হবে। একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ আমরা চাই, যে দেশে থাকবে না কোনো অন্যায়-অবিচার। এ দেশের সবাই স্বাধীনপভাবে তাদের মত প্রকাশ করবে। পাশাপাশি বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

এছাড়াও সভায় উপস্থিত নাগরিক সমাজ, পেশাজীবী, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা বক্তব্য প্রদানের পাশাপাশি ‘আগামীর বাংলাদেশ কেমন হবে’ বিষয়ে নিজেদের মতামত কাগজে লিখে সমন্বয়কদের কাছে জমা দেন।