‘আমরার সিলট কত সুন্দর’ গানটি এখন সোশ্যাল মিডিয়ায়

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে বুধবার (০৯ দিসেম্বর) মুক্তি পেলো সিলেটি ভাষায় গান ‘আমরার সিলট কত সুন্দর’। পর্দার আড়ালে থাকা শৌখিন গীতিকার নন্দলাল গোপের কথা ও সুরে গানটি গেয়েছেন চট্টগ্রামের তরুণ কণ্ঠশিল্পী দুর্জয় বড়ুয়া।

শ্রীভূমি সিলেটের অপার সৌন্দর্য মুগ্ধ করে পুরো পৃথিবীর মানুষকে। এই জনপদের অপরূপ প্রাকৃতিক শোভা, মানুষের অতিথিপরায়ণ মনোভাব ও আধ্যাত্মিক গুরুত্ব সর্বজনবিদিত।

তাইতো, রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে হালের আউল-বাউল কবি সাহিত্যিকের লেখনীতে ফুটে ওঠে সুন্দরী শ্রীভূমি’র জয়গান। এমনই সিলেট বন্দনা ফুটে উঠেছে ‘আমরার সিলেট কত সুন্দর..’ গানটিতে। সংগীতায়োজনে ছিলেন দীপ্র বড়ুয়া।

চট্টগ্রামের শিল্পীর কন্ঠে গাওয়া সিলেটের গান; তাই একটু ভিন্ন আমেজ পাবেন শ্রোতারা- এমনটাই মনে করেন গানটির কলাকুশলীরা।

লোকসংগীত শিল্পী ও গীতিকার নন্দলাল গোপ জানান, কেবলমাত্র সিলেটের প্রতি ভালোবাসাবোধ থেকেই এমন প্রয়াস। গানটিতে সিলেটের ঐতিহাসিক বিভিন্ন বিষয় স্থান পেয়েছে। গানটিতে রয়েছে সিলেটের প্রাণ প্রকৃতি, আধ্যাত্মিকতা ও মানুষের সহজিয়া জীবনবোধের গল্প তুলে ধরার প্রয়াস।

মূলতঃ সিলেট ভ্রমণের আকুল আবেদন গানের ছন্দে ফুটিয়ে তোলা হয়েছে বলে জানান গীতিকার। গানটি শোনে যদি একজন পর্যটকও সিলেটে ছুটে আসেন; তবেই এ গানের স্বার্থকতা বলে মনে করেন তিনি।

আর দীপ্র বড়ুয়া ও দুর্জয় বড়ুয়াও জানালেন গানটির ব্যাপারে তার আশাবাদের কথা। জানালেন সিলেটের প্রতি তাদের হৃদয়ের গহীনের টান ও সিলেটের বাউল লোক সাধকদের বেশকিছু গান করাও পরিকল্পনার বিষয়টিও।

এছাড়া দর্শক শ্রোতাদের ভালোবাসাই সকল সৃষ্টির অনুপ্রেরণা হিসেবে উল্লেখ করে ভুল-ত্রুটিগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করেন শিল্পী ও গীতিকার। এ গানটি দর্শক গ্রহন করলে আগামীতে আরও গান উপহার দেওয়া হবে বলে জানান তারা।

আজ (বুধবার) রাতে গানটি রিলিজ হচ্ছে ফেসবুকে Dipra & Durjoy Brother’s – এই পেজ ও Dipra & Durjoy Brother’s ইউটিউব চ্যানেলে।