আমি চাই আওয়ামী লীগে নতুন নেতৃত্ব আসুক : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি চাই আওয়ামী লীগে নতুন নেতৃত্ব আসুক।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর নিয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ কথা বলেন। বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেল ৪টার পর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়।

শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা সমস্যা সমধানে জাতিসংঘে পাঁচটি প্রস্তাব তুলে ধরেছি।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নশীল দেশে হিসেবে বাংলাদেশকে তুলে ধরতে চাই। আর্থিক স্থিতিশীলতা জন্য সব ধরনের পদক্ষেপ নিয়েছি।

যুক্তরাষ্ট্রের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, যাদের দিয়ে আমরা সন্ত্রাস দমন করেছি তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে; তবে কী তারা সন্ত্রাসকে মদদ দেয়। সন্ত্রাস দমনের কারণে তারা কী আমাদের ওপর নাখোশ।

প্রধানমন্ত্রী বলেন, নানাভাবে দেশে সঙ্কট তৈরির চেষ্টা হয়েছে; জনগণের সহায়তায় সব সংকট মোকাবিলা করছে আওয়ামী লীগ।

বৈশ্বিক সঙ্কটের মধ্যেও দেশে পাঁচ মাসের খাদ্য মজুদ আছে উল্লেখ করে তিনি আরও বলেন, খাদ্য নিরাপত্তা মোকাবিলা করতে সব জমি আবাদের আওতায় আনুন।

টেকসই আবাসন নিশ্চিতে বাংলাদেশের সাফল্য অনুকরণীয় বলে দাবি করেন শেখ হাসিনা। তিনি বলেন, জনগণের বিশ্বাস আর আস্থা নিয়ে কাজ যেতে চাই।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে টানা ১৮ দিনের সফর শেষে সোমবার (৩ অক্টোবর) রাত ১টার দিকে দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

গত ১৫ সেপ্টেম্বর রাষ্ট্রীয় সফরে লন্ডনে যান প্রধানমন্ত্রী। সেখানে তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় এবং রাজা তৃতীয় চার্লস আয়োজিত সিংহাসনে আরোহণ অভ্যর্থনা অনুষ্ঠানে অংশ নেন। এরপর নিউ ইয়র্কের উদ্দেশে ১৯ সেপ্টেম্বর লন্ডন ত্যাগ করেন।

যুক্তরাষ্ট্রে অবস্থানকালে শেখ হাসিনা গত ২৩ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম অধিবেশনে ভাষণ দেন এবং এর ফাঁকে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। স্থানীয় সময় ২৪ সেপ্টেম্বর সন্ধ্যায় সড়কপথে নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসিতে যান প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

প্রধানমন্ত্রী রোববার (২ অক্টোবর) দেশের উদ্দেশে যাত্রা করেন। এরপর লন্ডনে দুই ঘণ্টার যাত্রাবিরতি দিয়ে সোমবার (৩ অক্টোবর) রাত ১টায় দেশে পৌঁছান প্রধানমন্ত্রী।