অবেশেষে সিলেট সিটির নতুন গৃহকর বাতিল

অবেশেষে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) পুরনো ২৭টি ওয়ার্ডে আরোপিত নতুন গৃহকর (হোল্ডিং ট্যাক্স) বাতিল করা হয়েছে। শুক্রবার (২৪ মে) রাত ৯টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে সংবাদ সম্মেলনে নতুন গৃহকর বাতিল করার ঘোষণা দেন সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

সংবাদ সম্মেলনে মেয়র বলেন, নতুন গৃহকর নিয়ে যেহেতু মানুষের মনে প্রশ্ন দেখা দিয়েছে সেহেতু এটা আর রাখা যাবে না। এটা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে পরিষদ। পরবর্তীতে নতুন করে ৪২টি ওয়ার্ডে অ্যাসেসমেন্ট করে নতুন করে গৃহকর নির্ধারণ করা হবে।

আনোয়ারুজ্জামান বলেন, সাবেক মেয়র আরিফুল হক অ্যাসেসমেন্ট করেছেন। আমরা এটা চালু করেছি। আমরা সাবেক মেয়রকে দোষারোপ করছি না। কিন্তু সবার মনে প্রশ্ন দেখা দেওয়ায় এটা বাতিল করা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা জনগণের প্রতিনিধি। যেহেতু জনগণের মনে প্রশ্ন এসেছে, তাই আমরা সেটাকে আমলে নিয়ে এ সিদ্ধান্তে এসেছি।

মেয়র বলেন, নতুন গৃহকর ছিল সিটি করপোরেশনের পুরনো ২৭টি ওয়ার্ডের জন্য। পরবর্তীতে ৪২টি ওয়ার্ডে নতুন করে অ্যাসেসমন্ট করে গৃহকর নির্ধারণ করা হবে। আর যাতে কোনো প্রশ্ন না আসে বিষয়টি মাথায় নিয়ে গৃহকর নির্ধারণ করা হবে।

সংবাদ সম্মেলনে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, নতৃন গৃহকর বাতিল করা হলেও ৩১ জুলাইয়ের মধ্যে বকেয়া গৃহকর আদায় অব্যাহত থাকবে। আর যারা নতুন হারে গৃহকর জমা দিয়েছেন তাদেরটা সমন্বয় করা হবে।

সংবাদ সম্মেলনে সিলেট সিটি করপোরেশনের সকল কাউন্সিলর, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইফতেখার আহমেদ চৌধুরী, প্রধান নির্বাহী প্রকৌশলী নূর আজিজুর রহমানসহ বিভিন্ন শাখার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।